32 C
আবহাওয়া
১০:৩৪ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » দেশ পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চান প্রধান উপদেষ্টা

দেশ পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চান প্রধান উপদেষ্টা


দেশ পুনর্গঠন, সংস্কার ও পাচার করা অর্থ ফিরিয়ে আনতে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। রোববার রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় সফররত যুক্তরাষ্ট্রের উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে তিনি এ সহায়তা চান।

প্রধান উপদেষ্টা বলেছেন, অন্তর্বর্তী সরকার চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে। অর্থনৈতিক পুনর্গঠন, সংস্কার ও সবকিছু নতুন করে শুরু করতে এবং আর্থিক খাত, বিচার বিভাগ, পুলিশবাহিনী ও অন্যান্য প্রতিষ্ঠান সংস্কারে প্রশাসন দ্রুতগতিতে কাজ করে যাচ্ছে।

মার্কিন প্রতিনিধিদলের কাছে অন্তর্বর্তী সরকারের সংস্কার রূপরেখা তুলে ধরে ড. ইউনূস বলেন, ভোট জালিয়াতি প্রতিরোধ, বিচার বিভাগ, পুলিশ, বেসামরিক প্রশাসন, দুর্নীতিদমন সংস্থা এবং সংবিধান সংশোধনে সরকার দায়িত্ব নেওয়ার কয়েক সপ্তাহের মধ্যেই ছয়টি কমিশন গঠন করা হয়েছে।

তিনি বলেন, স্বৈরাচারী আমলের দুর্নীতিবাজদের লুণ্ঠিত ও পাচারকৃত সম্পদ ফেরত পেতে অন্তর্বর্তী সরকার প্রতিশ্রুতিবদ্ধ। দুর্নীতি মোকাবিলায় সরকার চ্যালেঞ্জের মুখোমুখি। কারণ আমরা দুর্নীতির সাগরে ছিলাম।

সফররত উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের সদস্যরা বলেছেন, তারা অন্তর্বর্তী সরকারের সংস্কার কার্যক্রমে প্রযুক্তিগত ও আর্থিক সহযোগিতা করতে আগ্রহী।

বৈঠকে আর্থিক ও অর্থনৈতিক সংস্কার, বিনিয়োগ, শ্রম সমস্যা, রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও আসন্ন জাতিসংঘ সাধারণ পরিষদের বৈঠকে প্রধান উপদেষ্টার নিউইয়র্ক সফর নিয়েও আলোচনা হয়েছে বলে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের রাজস্ব দপ্তরের ডেপুটি আন্ডারসেক্রেটারি ব্রেন্ট নেইম্যানের নেতৃত্বে বৈঠকে অংশ নেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সহকারী মার্কিন ট্রেড রিপ্রেজেন্টেটিভ ব্রেন্ডন লিঞ্চ, ডেপুটি অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর অঞ্জলি কৌর, মার্কিন ট্রেজারি বিভাগের পরিচালক জেরোড ম্যাসন।

বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ছিলেন প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়ক বিশেষ দূত লুৎফে সিদ্দিকী, সিনিয়র সচিব ও এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোর্শেদ, পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিন এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী।

বিএনএ/ ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ