31 C
আবহাওয়া
৬:৫২ অপরাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় শোক দিবস উপলক্ষে কুবিতে আলোচনা সভা

জাতীয় শোক দিবস উপলক্ষে কুবিতে আলোচনা সভা

জাতীয় শোক দিবস উপলক্ষে কুবিতে আলোচনা সভা

বিএনএ, কুবি: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪১১ নম্বর কক্ষে ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মুহাম্মদ হাবিবুর রহমানের সঞ্চালনায় এ সভা অনুষ্ঠিত হয়।

এতে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ২০২৩ উপলক্ষে গঠিত কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আহসান উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘আজ বঙ্গবন্ধুর প্রয়ান দিবস। এ দিনটি জাতির জন্য শোক ও বেদনার। বঙ্গবন্ধু আমাদের বাংলাদেশের স্থপতি। বিশাল হৃদয়ের অধিকারী বঙ্গবন্ধু শুধু একজন ব্যক্তি নয়, তিনি হচ্ছেন একটি আদর্শের নাম। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সেই আদর্শকে হত্যার চেষ্টা করা হয়েছে। বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যার পরেও যড়যন্ত্রকারীদের কর্মকাণ্ডে থেমে থাকেনি। মুক্তিযোদ্ধা শক্তির ওপর ক্রমাগতভাবে আঘাত হানা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বঙ্গবন্ধু চেয়েছিলেন বাঙালি জাতি জ্ঞান-বিজ্ঞানে উন্নতির মাধ্যমে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে। আজ আমাদের এই জাতীয় শোক দিবসে প্রতিজ্ঞা হোক, বঙ্গবন্ধুর আদর্শ যথাযথভাবে বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আমরা গড়ে তুলি আমাদের দেশকে, উন্নতি করি আমাদের শিক্ষা ও গবেষণাকে। এর মধ্য দিয়েই আমাদের বিশ্ববিদ্যালয়সহ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এগিয়ে যাবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশের ভিশন অর্জন হবে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ডিন, বিভাগের সভাপতি সহ শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে কালো ব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে শালবন জাদুঘর সংলগ্ন সড়ক প্রদক্ষিণ শেষে র‍্যালিটি বঙ্গবন্ধু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়। এরপর আলোচনা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের আত্মার শান্তি কামনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

বিএনএনিউজ/আদনান আলম,বিএম

Loading


শিরোনাম বিএনএ