34 C
আবহাওয়া
১২:৩৮ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের ইছামতি ক্যাম্প লিডার জামাল উদ্দিন আর নেই

ভারতের ইছামতি ক্যাম্প লিডার জামাল উদ্দিন আর নেই

শিল্পপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জামাল উদ্দিন আহাম্মেদ।

বিএনএ, সাভার(ঢাকা) প্রতিনিধি: বার্ধক্য ও অসূস্থ্য জনিত কারণে না ফেরার দেশে চলে গেলেন ঢাকার ধামরাইয়ের বর্ষীয়ান রাজনীতিবিদ সাবেক সংসদ সদস্য মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শিল্পপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জামাল উদ্দিন আহাম্মেদ। চিকিৎসাধীনবস্থায় সোমবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

তার মৃত্যুতে ধামরাইসহ সারা দেশের পুরো রাজনৈতিক অঙ্গণে নেমে এসেছে গভীর শোকের ছায়া। বাদ জোহর রাজধানীর ফার্মগেট এলাকায় প্রথম ও বাদ মাগরিব মরহুমের জামাতা ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মহসীন ও নৌবাহিনীর উপ-প্রধান রিয়ার এডমিরাল মোঃ হারুণ অর রশীদের বদৌলতে ঢাকা সেনানীবাসের ভেতর মরহুমের দ্বিতীয় জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

জানাজা অংশগ্রহণ করেন ঢাকা-২০, ধামরাই আসনের সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ। মরহুমের বেয়াই নৌবাহিনীর সাবেক উপ-প্রধান রিয়ার এডমিরাল মোঃ হারুণ অর রশীদ, ধামরাই উপজেলার সাবেক চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি আলহাজ্ব তমিজ উদ্দিন পৌর মেয়র আলহাজ্ব গোলামমকবীর মোল্লা ও বিশিষ্ট শিক্ষানুরাগী শিল্পপতি মোঃ জুয়েল রানাসহ সামরিক ও বেসামরিক বিশিষ্টজনরা।

মঙ্গলবার সকাল ১০টায় মরহুমের প্রতিষ্ঠিত ধামরাই সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ ও সকাল ১১টায় জন্মস্থান এলাকা হাটীপাড়া আলহাজ্ব জামাল উদ্দিন উচ্চবিদ্যালয় মাঠে জানাজা নামাজ শেষে নিজের প্রতিষ্ঠিত মসজিদ ও শিক্ষা প্রতিষ্ঠানের সামনে মরহুমের মরদেহ দাফন করা হবে।

বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জামাল উদ্দিন আহাম্মেদ ছিলেন ১৯৭০সালের নির্বাচনে ঢাকা-২০, ধামরাই আসনের নির্বাচিত সাবেক সংসদ সদস্য মহান স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণের জন্য ভারতের ইছামতি ক্যাম্পের প্রধান ছিলেন তিনি। সংসদ সদস্য থাকাকালে একরাতে তিনি ৩৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৮টি বালিকা উচ্চবিদ্যালয়, তিনটি কলেজ ও একটি বালক উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা ও বৃহত সেচ প্রকল্পের জন্য ৩৪২টি ডিপটিউবওয়েল স্থাপন করে ধামরাইয়ের চেহারা পাল্টে দেন। তিনি লাকী গ্রুপ অব ইন্ড্রাষ্ট্রিজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ছিলেন এবং ধামরাই উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন।

রাজনৈতিক পট পরিবর্তনে তিনি গণফোরামের কেন্দ্রীয় কমিটির কোষাধ্যক্ষ ছিলেন। মৃত্যুকালে তিনি তিন ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন। তার মৃত্যুতে সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ, সাবেক সংসদ সদস্য শিল্পপতি খান মোহাম্মদ ইসরাফিল খোকন ও সাবেক উপজেলা চেয়ারম্যান শিল্পপতি তমিজ উদ্দিন আহমদ, ধামরাই পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব গোলাম কবীর মোল্লা, সাবেক মেয়র পৌর বিএনপির সভাপতি আলহাজ্ব দেওয়ান নাজিম উদ্দিন মঞ্জু, প্যানেল মেয়র মোঃ মোকছেদ আলী, প্যানেল মেয়র আরিফুল ইসলাম আরিফ, প্যানেল মেয়র ফারহানা আক্তার, কাউন্সিলর আলহাজ্ব সাহেব আলী ও কাউন্সিলর মোঃ শহীদুল্লাহসহ বিভিন্ন রাজনৈতিক, সামজিক এবং স্বেচ্ছাসেবক সংগঠনের নেতৃবৃন্দ মরহুমের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন।

মরহুমের কনিষ্ঠ ছেলে বিশিষ্ট ব্যবসায়ী মোঃ জুয়েল রানা বলেন, আমার পিতা চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে অসুস্থতাবোধ করেন। চিকিৎসারতবস্থায়ই হাসপাতালে তার মৃত্যু হয়। সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ বলেন, সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব জামাল উদ্দিনআহাম্মেদ মুক্তিযুদ্ধের অন্যতম ও দক্ষ সংগঠক ছিলেন। তিনি স্বাধীনতা যুদ্ধকালীন মুক্তিযোদ্ধাদের ভারতের ইছামতি ক্যাম্পের প্রধান ছিলেন। তিনি দেশ ও জাতির জন্য অনেক অবদানই রেখে গেছেন।

বিএনএ নিউজ, ইমরান খান,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ