28 C
আবহাওয়া
২:০৪ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে সকল বিভাগে: প্রধানমন্ত্রী

মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে সকল বিভাগে: প্রধানমন্ত্রী

মেডিকেল বিশ্ববিদ্যালয় হবে সকল বিভাগে: প্রধানমন্ত্রী

বিএনএ: দেশের প্রতিটি বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে। এছাড়া কমিউনিটি ক্লিনিকে বিনামূল্যে ইনসুলিন দেয়া হবে। এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৫ মার্চ) গাজীপুরে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালের নার্সিং কলেজে দ্বিতীয় স্নাতক সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, দেশে কোনো মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল না। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় করে। এখন প্রতিটি বিভাগেই মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে উল্লেখ করে তিনি বলেন, এরই মধ্যে চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয় করে দেয়া হয়েছে। আমরা বেসরকারি খাতকেও উৎসাহিত করছি। তারাও মেডিকেল কলেজ করছে।

সরকার প্রধান বলেন, নার্সিং ট্রেনিংকেও গুরুত্ব দেয়া হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে নার্সিংয়ের ব্যাপক চাহিদা রয়েছে। আমাদের দেশে জনসংখ্যা বেশি। আমাদের প্রতিটি জেলা-উপজেলায় হাসপাতাল, কমিউনিটি ক্লিনিক ও মাতৃসেবা কেন্দ্র রয়েছে। এসব ক্ষেত্রে রোগীদের সেবা দিতে আমাদেরও পর্যাপ্তসংখ্যক মানসম্পন্ন নার্স দরকার। মানুষের সেবা করার দিকে আমরা গুরুত্ব দিয়ে থাকি।

২৩টি নার্স ইনস্টিটিউটকে কলেজে উন্নীত করা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আরও ১৬টি প্রক্রিয়াধীন রয়েছে। প্রতি জেলায় মেডিকেল কলেজ করে দিচ্ছি। পাশাপাশি নার্সিং ট্রেনিংয়েরও ব্যবস্থা করে দেয়া হচ্ছে। এরই মধ্যে প্রায় ৪০ হাজারের মতো নার্স নিয়োগ দেয়া হয়ে। বয়স ছিল না, তবে অভিজ্ঞ হিসেবে আমরা ১৫ হাজার নার্স নিয়োগ দিয়েছি। যাতে তারা সেবাটা দিতে পারেন এবং সঙ্গে সঙ্গে ট্রেনিংয়ের ব্যবস্থাও করেছি।

শেখ হাসিনা জানান, যুব সম্প্রদায় নার্সিং পেশায় যুক্ত হয়ে দেশের পাশাপাশি বিদেশেও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে পারে। শুধু দেশে নয়, কর্মসংস্থানে বিদেশেও ব্যাপক চাহিদা রয়েছে এ পেশার বলেও জানান প্রধানমন্ত্রী। বলেন, এখন তো ডক্টরেটও করা যায় নার্সিংয়ে, দেশের বাইরে থাইল্যান্ড ও ভারতে প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা নেয়া হয়েছে নার্সদের; যাতে তারা আরও সক্ষম হয়ে উঠতে পারেন এ কাজে।

প্রধানমন্ত্রী বলেন, দেশের সব বিভাগেই একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে; সে ক্ষেত্রে দেশেও প্রচুর নার্স প্রয়োজন হবে। এ জন্য ১০ হাজার নার্স ও ৫ হাজার মিডওয়াইফের পদ সৃষ্টির মাধ্যমে নিয়োগ প্রক্রিয়ার পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে কলেজে পৌঁছান প্রধানমন্ত্রী। এরপর এ প্রতিষ্ঠানের ওয়েবসাইট, হাসপাতাল সফটওয়্যার ও কেপিজে ঢাকা জার্নাল অব মেডিকেল সায়েন্সের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজের সিইও মো. তৌফিক বিন ইসমাইল।

অনুষ্ঠানে সমাপনী বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া কেপিজে হেলথকেয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ইমেরিটাস দাতো ডা. লোকমান সাইম।

বিএনএনিউজ/এ আর  

Loading


শিরোনাম বিএনএ