36 C
আবহাওয়া
১২:০৯ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » নিত্যপণ্য কিনতে এক কোটি মানুষ পাবে বিশেষ কার্ড: প্রধানমন্ত্রী

নিত্যপণ্য কিনতে এক কোটি মানুষ পাবে বিশেষ কার্ড: প্রধানমন্ত্রী

নিত্যপণ্য কিনতে এক কোটি মানুষকে বিশেষ কার্ড দেয়া হবে

বিএনএ ডেস্ক, ঢাকা: কম দামে নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে এক কোটি মানুষকে বিশেষ কার্ড দেয়া হবে। এমন তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৫ মার্চ) গণভবনে ১৪ দলের নেতাদের সঙ্গে বৈঠকে এ তথ্য জানান শেখ হাসিনা।
বলেন, মহামারির সময় ৩৮ লাখ লোক আর্থিক সহায়তা পেয়েছে। তাদের সাথে আরও অনেককে অন্তর্ভুক্ত করে মোট এক কোটি মানুষ এই কার্ড পাবে।

প্রধানমন্ত্রী বলেন, ইতোমধ্যেই ৫০ লাখ লোককে কার্ড দেয়া হয়েছে, যাতে তারা ১০ টাকায় চাল কিনতে পারে।

ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রী বলেন, তেলের মূল্য বৃদ্ধি নিয়ে টাস্ক ফোর্স গঠনের কথা বলেছি। মজুদ তেলের কোথাও ‘হোল্ডিং’ হচ্ছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। ভোজ্য তেলের ভ্যাট কমিয়ে দেয়া বা একটু সমন্বয় করে দেয়ার নির্দেশ দিয়েছি। যাতে রমজান মাসে কোন সমস্যা না হয়। তবে আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি হলে তখন আর খুব বেশি করার কিছু থাকেনা।

প্রধানমন্ত্রী বলেন, রাশিয়ার ইউক্রেন যুদ্ধের কারনে পরিবহন ব্যয় অর্থাৎ কার্গো ভাড়া খুব বেড়ে গেছে। কারণ, সোয়াবিন তেল আমাদের ব্রাজিল থেকে এবং পামওয়েল মালয়েশিয়া থেকে আসে। শেখ হাসিনা জানান, এখনো ১৮ লাখ টন খাদ্য মজুদ আছে আমাদের। সেখানে কোন অসুবিধা নাই।

নির্বাচন কমিশন গঠন নিয়ে রাষ্ট্রপতির সংলাপে যোগদান করায় ১৪ দলীয় নেতৃবৃন্দ ধন্যবাদ জানানোর পাশাপাশি বিএনপি অংশ না নেয়ার কঠোর সমালোচনা করেন তিনি। বিএনপি’র নেতৃত্বের শূণ্যতা তুলে ধরেন শেখ হাসিনা বলেন, একজন এতিমের টাকা আত্মস্যাৎ করে সাজাপ্রাপ্ত, আরেকজন ১০ ট্রাক অস্ত্র মামলায়, ২১ আগস্টের গ্রেনেড হামলার দায়ে সাজাপ্রাপ্ত হয়ে পলাতক। কাজেই তারা ক্ষমতায় গেলে তাদের নেতৃত্ব দেবে কে? তাদের সামনে কোন নেতৃত্ব না থাকলেও উল্টো-পাল্টা বক্তব্য তারা দিয়ে যাচ্ছে।

জনগণের ভোটাধিকার নিশ্চিতে আওয়ামী লীগ ও ১৪ দলের প্রস্তাবে নির্বাচন কমিশন সংস্কারে গৃহীত বিভিন্ন পদক্ষেপ যেমন ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন, স্বচ্ছ ব্যালট বাক্সে ভোট গ্রহণ এবং বর্তমানে ইভিএম এর মাধ্যমে নির্বাচন অনুষ্ঠানের পদক্ষেপের কথা উল্লেখ করেন তিনি। শেখ হাসিনা বলেন, এগুলো করাতে মানুষের ভোটের অধিকারটা নিশ্চিত হয়ে গেছে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ