34 C
আবহাওয়া
৮:০৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » বইমেলার ২৮তম দিনে নতুন বই এসেছে ৭৬টি

বইমেলার ২৮তম দিনে নতুন বই এসেছে ৭৬টি

১৮ মার্চ থেকে অমর একুশে বইমেলা শুরু

বিএনএ, ঢাকা : অমর একুশে বইমেলার আজ ২৮তম দিনে নতুন বই এসেছে ৭৬টি। এরমধ্যে, গল্প ১০টি, উপন্যাস ৮টি, প্রবন্ধ ৪টি, কবিতা ২৩টি, গবেষণা ৪টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ৩টি, জীবনী ৩টি, রচনাবলি ১টি, মুক্তিযুদ্ধ ১টি, নাটক ১টি, বিজ্ঞান ১টি, ইতিহাস ২টি, রাজনীতি ১টি, চিকিৎসা বা স্বাস্থ্য ২টি, বঙ্গবন্ধু ২টি, ধর্মীয় ২টি, অনুবাদ ১টি, সায়েন্সফিকশন ২টি ও অন্যান্য ৪টি বই রয়েছে।

সোমবার (১৫ মার্চ) বিকাল ৪ টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে ‘ড. মুহম্মদ শহীদুল্লাহ্ : বাংলা ভাষা ও সাহিত্যের আলোকবর্তিকা এবং ড.মুহম্মদ এনামুল হক : জীবন ও সৃজন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন হাকিম আরিফ এবং সৌরভ সিকদার। আলোচনায় অংশগ্রহণ করেন আনোয়ারুল হক, ললিতা রানী বর্মন এবং মাসুদ রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৈয়দ আজিজুল হক।

‘ড. মুহম্মদ শহীদুল্লাহ্ : বাংলা ভাষা ও সাহিত্যের আলোকবর্তিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থান করে হাকিম আরিফ বলেন, বাংলাভাষী অঞ্চলে ভাষাচর্চা বা তাত্ত্বিকভাবে ভাষাবিজ্ঞানের প্রসঙ্গটি যখনই উত্থাপিত হয়, তখন অপরিহার্যভাবেই ড. মুহম্মদ শহীদুল্লাহ্র নাম চলে আসে। বাংলা ভাষার চর্চা বা ভাষার বৈজ্ঞানিক বিশ্লেষণের বিষয়টি ছিল তাঁর আবেগের অংশ, জীবনযাপনের মতোই নৈমিত্তিক।

‘ড. মুহম্মদ এনামুল হক : জীবন ও সৃজন’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করে সৌরভ সিকদার বলেন, বাংলার মনীষী ড. মুহম্মদ এনামুল হক গবেষণাক্ষেত্রে যেমন মেধাবী ছিলেন, তেমনি প্রশাসনিক দক্ষতা ও কর্মতৎপরতায় ছিলেন অনন্য। বাংলাভাষা ও সাহিত্যের গবেষণায়, বাংলাভাষার পরিকল্পনায় ও এ অঞ্চলের শিক্ষাব্যবস্থা সংস্কারে তাঁর অবদান চিরস্মরণীয়।

মঙ্গলবার অমর একুশে বইমেলার ২৯তম দিন। মেলা চলবে বিকেল ৩ টা থেকে রাত ৯ টা পর্যন্ত।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ