28 C
আবহাওয়া
৯:৫৮ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত ৪১,২০০ ছাড়িয়েছে

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত ৪১,২০০ ছাড়িয়েছে

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে

বিএনএ: তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ৪১ হাজার ২০০ ছাড়িয়েছে। তুরস্কে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৪১৮ জনে আর সিরিয়ায় নিহত হয়েছে ৫ হাজার ৮০০ জন। এ পর্যন্ত মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৪১ হাজার ২১৮ জনে। আল-জাজিরা তাদের প্রতিবেদনে জানায়, এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে। উদ্ধার কর্মীরা তাদের উদ্ধারে তৎপর রয়েছে।

সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সাহায্যের জন্য প্রায় ৪০০ মিলিয়ন ডলার সংগ্রহের আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস ব্যাখ্যা করেছেন যে পরিকল্পিত $ ৪০০ মিলিয়ন ৩ মাসের মধ্যে প্রায় ৫ মিলিয়ন সিরিয়ানকে সহায়তা প্রদান করবে। গুতেরেস জোর দিয়ে বলেন যে, উদ্ধারকারীদের সিরিয়ায় অবাধে কাজ করতে সক্ষম হওয়া উচিত।

উত্তর-পশ্চিম সিরিয়ার কর্মীরা এবং উদ্ধারকারী দল দুর্যোগের পর থেকে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় ধীর পদক্ষেপের জন্য বিশ্ব সংস্থার সমালোচনা করেছে।

প্রায় সব মানবিক সহায়তা এখন পর্যন্ত তুরস্কের সাথে একটি একক সীমান্ত ক্রসিং পয়েন্ট দিয়ে গেছে।

সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদ সরবরাহের সুবিধার্থে আরও দুটি সীমান্ত ক্রসিং খোলার অনুমতি দেন এবং প্রথম মানবিক কনভয় পরে বাব আল-সালামের মাধ্যমে রিপোর্ট করা হয় – ১১টি ট্রাক তাঁবু, গদি এবং কম্বলের মতো প্রয়োজনীয় জিনিসপত্র বহন করে সিরিয়া প্রবেশ করেছে।

আধুনিক তুরস্কের  ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্যোগের পর তুরস্কের ক্ষতিগ্রস্ত এলাকার বহু মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে।

তুরস্কের বেশিরভাগ অনুসন্ধান এখন শেষ হয়েছে এবং ভবনগুলি ভেঙে ফেলা এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করা শুরু হয়েছে, তবে কিছু জায়গায় উদ্ধারকারীরা কাজ চালিয়ে যাচ্ছেন।

বিধ্বংসী ভূমিকম্পের ২০৮ ঘন্টা পরে, হাতায়ের বিধ্বস্ত অঞ্চলের আন্তাকিয়াতে ধ্বংসাবশেষ থেকে একজন পুরুষ এবং এক যুবতীকে জীবিত টেনে বের করে আনা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় তুরস্কে কয়েক ডজন দুর্বল ভূমিকম্প অনুভূত হয়েছে।

বিএনএনিউজ২৪, হাফিজ, জিএন

Loading


শিরোনাম বিএনএ