31 C
আবহাওয়া
৬:০৭ অপরাহ্ণ - মার্চ ২৮, ২০২৪
Bnanews24.com
Home » বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ প্রকাশনী

বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ প্রকাশনী

আদর্শ প্রকাশনী

আদালত প্রতিবেদক: অমর একুশে বই মেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে হাইকোর্টের আদেশ স্থগিত করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে বইমেলায় স্টল পাচ্ছে না আদর্শ প্রকাশনী।

বাংলা একাডেমির আবেদনের শুনানি নিয়ে বুধবার (১৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ আপিল বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে বাংলা একাডেমির করা আবেদনের শুনানি জন্য আপিল বিভাগে পাঠিয়ে দেন বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের চেম্বার জজ আদালত। আজ আপিল বিভাগ শুনানি শেষে হাইকোর্টের আদেশ স্থগিত করে দেন।

আদালতে বাংলা একাডেমির পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আর আদর্শ স্টলের পক্ষে ছিলেন অনিক আর হক।

গত ৮ ফেব্রুয়ারি বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ আদর্শ প্রকাশনীকে ফাহাম আব্দুস সালামের লেখা ‘মিডিয়োক্রিটির সন্ধানে’, জিয়া হাসানের ‘উন্নয়ন বিভ্রম’ এবং ফয়েজ আহমদ তৈয়্যবের ‘অপ্রতিরোধ্য উন্নয়নের অভাবনীয় কথামালা’ এই তিনটি বই বিক্রি না করার শর্তে স্টল বরাদ্দের নির্দেশ দেন।

এর আগে বই মেলায় স্টল বরাদ্দ না দেয়ায় গত ২ ফেব্রুয়ারি আদর্শ প্রকাশনীর স্বত্বাধিকারী মাহবুব রহমান হাইকোর্টে রিটটি করেন।

এ রিটের শুনানি নিয়ে হাইকোর্ট তিনটি বই প্রদর্শন, বিক্রি এবং দোকানে না রাখার শর্তে দ্রুত স্টল বরাদ্দের নির্দেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন। অমর একুশে বই মেলায় আদর্শকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ হবে না, তা জানতে চাওয়া হয়। বাংলা একাডেমির চেয়ারম্যান, মহাপরিচালক, সচিবসহ চার বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। পরে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে বাংলা একাডেমি।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ