40 C
আবহাওয়া
৩:৫৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » মুদ্রানীতি ঘোষণা আজ

মুদ্রানীতি ঘোষণা আজ

টাকা

বিএনএ ডেস্ক: ব্যাংকিং খাতে নানামুখী সংকটের মধ্যে বাংলাদেশ ব্যাংক আজ চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করতে যাচ্ছে। যদিও অর্থবছরের শুরুতে ১২ মাস মেয়াদি মুদ্রানীতি ঘোষণা করেছিল বাংলাদেশ ব্যাংক। এখন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ঋণ নিতে গিয়ে তাদের শর্তে মাঝামাঝি সময়ে পুনরায় মুদ্রানীতি নিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক।

জানা গেছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে এবারও সংকোচনমুখী মুদ্রানীতির পথেই হাঁটবে বাংলাদেশ ব্যাংক। তবে ডলার সংকট, তারল্য সংকট, মূল্যস্ফীতির চাপ এবং বেসরকারি খাতে ‘প্রকৃত’ ঋণ প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রার তুলনায় কম থাকার যে প্রেক্ষাপট তৈরি হয়েছে সেগুলো প্রশমনে কিছু উদ্যোগও থাকবে।

আজ ঢাকার মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে দুপুর আড়াইটায় এ মুদ্রানীতি ঘোষণা করবেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। গভর্নর হিসেবে এটি তার প্রথম মুদ্রানীতি ঘোষণা।

সরকারের জাতীয় বাজেট বাস্তবায়নে সহযোগিতা করা ও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই মুদ্রানীতির মূল লক্ষ্য। এবারের মুদ্রানীতির ধরন নিয়ে বাংলাদেশ ব্যাংক এখন পর্যন্ত সরাসরি কিছু না বললেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য সংকোচনমুখী মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও বেসরকারি খাতে ঋণের প্রবাহ কিছুটা কমানোর উদ্যোগ থাকবে এতে। এ ছাড়া বিনিময় হার বাজারভিত্তিক

করার উদ্যোগ নিলেও ঋণের সুদহার এখনই বাজারে ছেড়ে দেওয়ার দিকে যাচ্ছে না বাংলাদেশ ব্যাংক।

২০০৬ সাল থেকে বছরে দুবার মুদ্রানীতি ঘোষণা করা হলেও ২০১৯ সাল থেকে সাবেক গভর্নর ফজলে কবির বছরে একবার মুদ্রানীতি প্রণয়নের ঘোষণা দেন। সেই অনুযায়ী, ২০১৯-২০ অর্থবছরের জন্য ওই বছরের ৩১ জুলাই একবারই মুদ্রানীতি ঘোষণা করেন। পরে ২০২০-২১ এবং ২০২১-২২ অর্থবছরেও একবারই মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক।

তবে সম্প্রতি ৪৫০ কোটি ডলারের ঋণের শর্ত হিসেবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বছরে চারবার মুদ্রানীতি ঘোষণা করার পরামর্শ দিয়েছে। কিন্তু বাংলাদেশ ব্যাংক আপাতত বছরে দুবার মুদ্রানীতি করার পক্ষে। এরই অংশ হিসেবে আজ ১৫ জানুয়ারি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হচ্ছে।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ