34 C
আবহাওয়া
১:৩২ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সৌদিতে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট নবায়ন হবে

সৌদিতে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট নবায়ন হবে


বিএনএ, ঢাকা: সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশি পাসপোর্টধারি রোহিঙ্গাদের মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়ন করা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার (১৩ নভেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সফররত সৌদি আরবের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী নাসের বিন আব্দুল আজিজ আল দাউদের নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এ কথা জানান।

তিনি বলেন, রোহিঙ্গাদের বিষয়ে তারা জানিয়েছেন যে, তিন লাখ রোহিঙ্গা তাদের ওখানে বসবাস করেন। তারা সেখানে ব্যবসা-বাণিজ্য সবই করছেন। তারা আমাদের কাছে যে আবেদন করেছিল আমরা সেটা দেখছি। তারা পাসপোর্টগুলো নবায়ন করে দেওয়ার জন্য বলেছেন। সিস্টেমওয়াইজ আমরা পাসপোর্টগুলো নবায়ন করছি, যারা ওখানে রয়েছেন।

আলোচনায় রোহিঙ্গা প্রসঙ্গটি এসেছে, জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, রোহিঙ্গাদের ফেরত নেওয়ার জন্য তারা যথেষ্ট সহযোগিতা করেছেন। সৌদি আরব এনজিওর মাধ্যমে ও সরকারিভাবে রোহিঙ্গাদের সব ধরনের সহযোগিতা দিচ্ছে। সেটা আরও কিভাবে জোরদার করা যায়, কিভাবে এরা (রোহিঙ্গা) নিরাপদ ও সম্মানের সঙ্গে মিয়ানমারে ফেরত যাবে, এসব বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের একটা জয়েন্ট ওয়ার্কিং কমিটি হতে যাচ্ছে সমস্যা সুরাহা করার জন্য।

রোহিঙ্গারা কি বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরবে গিয়েছেন, সেজন্য এখন পাসপোর্ট নবায়নের বিষয়টি আসছে? এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘তারা আমাদের দেশ হয়ে গেছেন, এটা সঠিক। তারা তাড়া খেয়ে বাংলাদেশে ঢুকেছেন। ৩ লাখ লোক সেখানে গিয়েছেন, তারা সবাই আমাদের পাসপোর্ট নিয়ে যাননি। তারা নিজেদের মেকানিজমে গিয়েছেন, তাদেরই (সৌদি সরকার) অনুরোধে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বছরের পর বছর যারা সেখানে (সৌদি আরবে) বসবাস করছেন তাদের আমরা পাসপোর্ট দেব না বা তাদের আমরা শনাক্ত করতে যাচ্ছি না। যারা বিশেষ বিবেচনায়, বিশেষভাবে গিয়েছিলেন, তাদের চিহ্নিত করে, আমরা যাদের পাসপোর্ট দিয়েছি, তাদের পাসপোর্ট রিনিউ করার ব্যাপারে তো আমরা ওয়াদাবদ্ধ, সেগুলো পরীক্ষা-নিরীক্ষার পর আমরা দেখব।

সৌদি রাষ্ট্রদূত সম্প্রতি এক অনুষ্ঠানে জানিয়েছেন, সৌদি আরবে এখান থেকে ইয়াবা যাচ্ছে ও সেখানে বাংলাদেশিদের মধ্যে তা ছড়িয়ে পড়ছে। এ বিষয়ে তারা কিছু জানিয়েছেন কি না, জানতে চাইলে মন্ত্রী বলেন, আমাদের তারা জানাননি। আপনি যেমন শোনেন আমরাও শুনি, আমরা সেই বিষয়ে ব্যবস্থা নিচ্ছি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ