38 C
আবহাওয়া
৪:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » চবিতে ভর্তির আবেদন শুরু হচ্ছে বুধবার

চবিতে ভর্তির আবেদন শুরু হচ্ছে বুধবার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হচ্ছে কাল। বুধবার (১৫ জুলাই) বেলা ১১টা থেকে ৩ জুলাই রাত ১২টা পর্যন্ত চলবে আবেদন প্রক্রিয়া। ৫ জুলাই মধ্যরাত পর্যন্ত দেওয়া যাবে আবেদন ফি। ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৬ আগস্ট থেকে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, গত বছরের মতোই এ বছরও ৪টি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। ৪৮টি বিভাগ ও ৫টি ইন্সটিটিউটে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯ ও কোটার আসন রয়েছে ৭৩৭টি। ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিট প্রতি ফি ধরা হয়েছে ৭৫০ টাকা।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস. এম. আকবর হোসাইন বাংলাদেশ নিউজ এজেন্সিকে বলেন, গত বছর যা আসনসংখ্যা ছিল, এ বছরও তা-ই আছে। বৃদ্ধি করা হয়নি। তবে আবেদন ফি বাড়ানো হয়েছে।

আবেদনের যোগ্যতা:

‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদে মোট সাধারণ আসনে এক হাজার ২১৪টি। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০ ও যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫০।

কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ সব গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০। এতে যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে। ‘বি’ ইউনিটের ১৩টি বিভাগে মোট সাধারণ আসন এক হাজার ২২১টি।

তবে কলা ও মানববিদ্যা অনুষদের সঙ্গীত, চারুকলা ও নাট্যকলা বিভাগে ভর্তি পরীক্ষা দিতে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে বি-১ উপ-ইউনিটে আবেদন করতে হবে। এতে সাধারণ আসন রয়েছে ১২৫টি।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ছয়টি বিভাগে মোট সাধারণ আসন ৪৪২টি। এই ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০।

‘ডি’ ইউনিটে সব গ্রুপের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবেন। এখানে সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ রয়েছে। ‘ডি’ ইউনিটে আবেদনের যোগ্যতা হিসেবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ ও যেকোনো একটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে।

স্পোর্টস সায়েন্স বিভাগের জন্য শিক্ষা অনুষদভুক্ত ডি-১ উপ-ইউনিটে আগ্রহী শিক্ষার্থীদের আলাদাভাবে আবেদন করতে হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আগামী ১৬ আগস্ট শুরু হবে চবির ভর্তি পরীক্ষা। চলবে ২৫ আগস্ট পর্যন্ত। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএনএ/নবাব, এমএফ

Loading


শিরোনাম বিএনএ