24 C
আবহাওয়া
১:৫৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধের ১০০ দিনে তেল-গ্যাস থেকে ১০ হাজার কোটি ডলার আয় রাশিয়ার

যুদ্ধের ১০০ দিনে তেল-গ্যাস থেকে ১০ হাজার কোটি ডলার আয় রাশিয়ার

যুদ্ধের ১০০ দিনে তেল-গ্যাস থেকে ১০ হাজার কোটি ডলার আয় রাশিয়ার

সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার নামে একটি সংস্থা জানিয়েছে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে অভিযান শুরু করার পর থেকে ৩ জুন পর্যন্ত ৯ হাজার ৭০০ কোটি ডলার আয় করেছে ফসিলজাত জ্বালানি থেকে। এর মধ্যে ৬১ শতাংশই আমদানি করেছে ইউরোপীয় ইউনিয়ন। সূত্র ডেইলি সাবাহ।  

গত মার্চ মাসে রাশিয়া প্রতিদিন ১০০ কোটি ডলার আয় করছিল, তবে এখন তা কমতে শুরু করেছে। তবে ইউক্রেন যুদ্ধে রাশিয়া প্রতিদিন প্রায় ৮৭ কোটি ৬০ লাখ ডলার খরচ করছে বলে অনুমান করা হয়। তাই প্রথম ১০০ দিনে রাশিয়ার তেল-গ্যাস থেকে আয় ছিল যুদ্ধের খরচের চেয়েও বেশি।

ইউরোপীয় ইউনিয়ন(ইইউ), যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য রাশিয়া থেকে তেলগ্যাস আমদানি কাটছাঁট করার কথা ঘোষণা করার পর হতে  রাশিয়া তেলের নতুন নতুন বাজার খুঁজছে। ভারতসহ বিভিন্ন দেশে তেলের চালান যাচ্ছে জাহাজে করে -যেসব জাহাজের মালিক ইউরোপীয় ইউনিয়ন বা যুক্তরাষ্ট্রের কোম্পানি।

সেন্টার ফর রিসার্চ অন এনার্জি অ্যান্ড ক্লিন এয়ার এর প্রতিবেদনে বলা হয়, ভারতে রুশ অপরিশোধিত তেল রফতানি যুদ্ধ শুরুর সময় থেকে ১৮ গুণ বেড়ে গেছে।ভারত ছাড়াও ফ্রান্স, চীন, আরব আমিরাত ও সৌদি আরব রুশ জ্বালানির আমদানি বাড়িয়েছে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ