40 C
আবহাওয়া
৫:২৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » রক্ত জমাট বেঁধে যাওয়ায় জনসনের টিকা স্থগিত করল যুক্তরাষ্ট্র

রক্ত জমাট বেঁধে যাওয়ায় জনসনের টিকা স্থগিত করল যুক্তরাষ্ট্র

জনসনের টিকা

বিএনএ, বিশ্ব ডেস্ক : করোনার টিকা নেওয়ার পর বেশ কয়েকজনের শরীরে রক্ত জমাট বেঁধে যাওয়ায় জনসন অ্যান্ড জনসনের টিকার প্রয়োগ সাময়িকভাবে স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে মার্কিন স্বাস্থ্য কর্তৃপক্ষের সতর্কতাকে তারা গুরুত্ব দিয়ে দক্ষিণ আফ্রিকা ও ইউরোপীয় ইউনিয়নেও (ইইউ) এই টিকার প্রয়োগ স্থগিত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানা গেছে, যুক্তরাষ্ট্রে এই টিকা নেওয়ার পর এখন পর্যন্ত মোট ছয় জনের শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেছে।

যুক্তরাষ্ট্রে জনসনের টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধলেও ইইউ ও দক্ষিণ আফ্রিকায় এখনো তেমন ঘটনা ঘটেনি। পুরো পরিস্থিতির ওপর নজর রাখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জানিয়েছে, এ পর্যন্ত দেশটিতে জনসন অ্যান্ড জনসনের টিকা নেওয়ার পর মোট ছয়জন রক্ত জমাট বাঁধার শিকার হয়েছেন। আক্রান্তরা সবাই নারী এবং তাদের বয়স আঠারো থেকে আটচল্লিশের মধ্যে।

ফুড অ্যান্ড ড্রাগ বিভাগের বায়োলজিক ইভ্যালুয়েশন অ্যান্ড রিসার্চ কেন্দ্রের পরিচালক ডা. পিটার মার্কস এবং সরকারি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের প্রধান উপপরিচালক ডা. অ্যানি স্চুচ্যাট এক যৌথ বিবৃতিতে বলেন, ‘অতি সাবধানতা অবলম্বনে আমরা এ টিকার ব্যবহার বন্ধ করছি। এ মুহূর্তে এই নেতিবাচক প্রতিক্রিয়া খুব বিরল ঘটনা বলেই মনে হচ্ছে।’

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৭০ লাখের কাছাকাছি মানুষ জনসন অ্যান্ড জনসনের টিকা নিয়েছেন এবং আরও ৯০ লাখ ডোজ দেশের নানা রাজ্যে পাঠানো হয়েছে।

বিএনএনিউজ/জেবি

Loading


শিরোনাম বিএনএ