36 C
আবহাওয়া
১:০৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল পুনরায় চালু

সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল পুনরায় চালু

সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল পুনরায় চালু

বিএনএ,চট্টগ্রাম: করোনা রোগীদের চিকিৎসায় চট্টগ্রামের পুনরায় চালু হলো সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। মঙ্গলবার (১৩ এপ্রিল) নগরীর সাগরিকা এলাকায় প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভবনে ৭০ শয্যাবিশিষ্ট এই ফিল্ড হাসপাতাল উদ্বোধন করা হয়।

উদ্বোধন করেন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

প্রধান অতিথির বক্তব্যে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর বলেন, ‘এ হাসপাতালের পাশে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ থাকবে। সকল প্রকার সহযোগিতা প্রদান করা হবে এই হাসপাতালের অগ্রযাত্রায়।’ তিনি নগরবাসীদের সহযোগিতার হাত বাড়ানোর অনুরোধ জানান। এসময় তিনি সবাইকে স্বাস্থ্যবিধি ও সরকারের নির্দেশনা মেনে চলার আহ্বান জানান।

উদ্বোধকের বক্তব্যে অনুপম সেন বলেন, বিদ্যানন্দ মানবতার সেবায় অনুকরণীয় দায়িত্ব পালন করছে এবং করোনার সংকট মোকাবেলায় স্থাপিত কোভিড ফিল্ড হাসপাতাল একটি মাইলফলক হয়ে থাকবে। দরিদ্র মানুষ যেন এই হাসপাতালে বিনামূল্যে সেবা পায়, সেজন্য প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভবনটি বিদ্যানন্দকে প্রদান করা হয়েছে।

বিদ্যানন্দের প্রতিষ্ঠাতা কিশোর কুমার দাশ করোনা আক্রান্ত হওয়ায় ফিল্ড হাসপাতালেই আইসোলেশনে রয়েছেন। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যোগ দেন।

বিদ্যানন্দ হাসপাতালের সমন্বয়ক মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, যারা টাকার অভাবে করোনার চিকিৎসা করাতে পারছে না, এমন দুস্থদের ফিল্ড হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে। করোনা রোগীর চিকিৎসার পাশাপাশি মানসিক সুস্থতার বিষয়টি মাথায় রেখে আমরা হাসপাতালটি সাজিয়েছি। বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল জনগণের টাকায় পরিচালিত হয় বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক, সিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম ও অপারেশন) মো. শামসুল আলম, অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ ও ডিসি (হেড কোয়ার্টার্স) আমির জাফর।

প্রসঙ্গত, ১০ জন চিকিৎসক ও ৮ জন নার্স সার্বক্ষণিক চিকিৎসাসেবা দেবেন রোগীদের। হাসপাতালটিতে থাকছে ৪টি হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা, ২৪ শয্যায় সেন্টার অক্সিজেন লাইনের ব্যবস্থা। শুধু তাই নয়, গরিব ও জটিল রোগীদের স্থানান্তরের জন্য অ্যাম্বুলেন্স সার্ভিস ও রোগীদের চারবেলা খাবারসহ অন্যান্য সুবিধা। পাশাপাশি রোগীদের প্রয়োজনীয় ওষুধ সামগ্রীও দেবে হাসপাতালটি।

এরআগে গত বছরের ১ জুলাই নগরীর পতেঙ্গা এলাকায় চালু করা হয়েছিল ১০০ শয্যার সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল। পরে করোনা সংক্রমণ কমে যাওয়ায় সেটি বন্ধ করে দেয়।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ