39 C
আবহাওয়া
৪:২৫ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইবিতে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন

ইবিতে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন

ইবিতে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপন

বিএনএ, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) গণিত বিভাগের উদ্যোগে আন্তর্জাতিক গণিত দিবস পালিত হয়েছে। এবারে দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিলো ‘গণিত একত্রিত করে’।সোমবার (১৪ মার্চ) দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ১১টায় পরমানু বিজ্ঞানী ড. এম. এ. ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনের সামনে থেকে এক আনন্দ র‍্যালি বের হয়ে প্রশাসনিক ভবন, ডায়ানা চত্বর ও বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‍্যালি শেষে বিভাগের সামনে কেক কাটা হয়।

এসময় র‍্যালিতে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন ও গণিত বিভাগের অধ্যাপক মোঃ মিজানুর রহমান, গণিত বিভাগের সভাপতি ড. মোঃ আনিছুর রহমান’সহ বিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা।

গণিত বিভাগের সভাপতি ড. মোঃ আনিছুর রহমান বলেন, ‘যেহেতু প্রতিটি ক্ষেত্রেই গণিতের ব্যবহার রয়েছে। ফলে গণিতকে সহজ করে তোলা এবং তা সর্বত্রে পৌছায়ে দেওয়া আন্তর্জাতিক গণিত দিবসে আমাদের লক্ষ্য।’

প্রসঙ্গত, পাইয়ের আবির্ভাব হয় চার হাজার বছর পূর্বে। পরবর্তীতে ১৭৩৬ সালে পাইকে সহজীকরণ করে গণিতবিদ লিওনার্দ অয়েলার। পাইয়ের মান হলো ৩.১৪১৬। এই মানের ৩ কে মার্চ মাস এবং ১৪ কে তারিখ ধরে ১৪ মার্চ আন্তর্জাতিক পাই দিবস পালিত হয়। এছাড়াও এই দিনে আইনেস্টাইনেরও জন্মদিন। পরবর্তীতে ২০১৯ সালের ২৬ নভেম্বর ইউনেস্কোর ৪০ তম সাধারণ সভায় পাই দিবসকে আন্তর্জাতিক গণিত দিবস হিসেবে স্বীকৃতি দেয়া হয়। পরে ইন্টারন্যাশনাল ‘ম্যাথমেটিকস ইউনিয়ন’ ২০২০ সালের ১৪ মার্চ সর্বপ্রথম গণিত দিবস পালন করেন।

বিএনএ/ তারিক, ওজি

Loading


শিরোনাম বিএনএ