30 C
আবহাওয়া
১১:০৭ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ষড়যন্ত্রের ব্যাপারে সবাইকে সজাগ থাকার আহ্বান তথ্যমন্ত্রীর

ষড়যন্ত্রের ব্যাপারে সবাইকে সজাগ থাকার আহ্বান তথ্যমন্ত্রীর

ষড়যন্ত্রের ব্যাপারে সবাইকে সজাগ থাকার আহ্বান তথ্যমন্ত্রীর

বিএনএ,ঢাকা: গণমাধ্যমের অগ্রযাত্রায় স্বাধীনতা ও দায়িত্বশীলতা উভয়ই অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।একটি বহুমাত্রিক সমাজ ব্যবস্থা গঠনের ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অনস্বীকার্য বলেও জানান তিনি।

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে রোববার(১৪ ফেব্রুয়ারি)রাজধানীর তোপখানা রোডে প্রেস কাউন্সিল মিলনায়তনে আয়োজিত সভায় এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

সে সময় হাছান মাহমুদ আরও বলেন,গণমাধ্যম যাতে সমাজের দর্পণ হিসেবে সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারে, ভুল এবং অসত্য সংবাদ পরিবেশন থেকে বিরত থাকে,সেটি হলে যাতে প্রতিকার হয়, সেই লক্ষ্য নিয়েই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার পরপরই প্রেস কাউন্সিল গঠন করেছিলেন।প্রেস কাউন্সিল তখন থেকেই অত্যন্ত দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে যাচ্ছে।প্রেস কাউন্সিলের ক্ষমতা বৃদ্ধি করার জন্য প্রেস কাউন্সিল আইন সংশোধন করতে যাচ্ছে সরকার।যাতে করে বাস্তবতার নিরিখে প্রেস কাউন্সিল সংবাদমাধ্যমের স্বাধীনতা এবং দায়িত্বশীলতা দুটিই নিশ্চিতে কার্যকর ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন,সরকার অবাধ তথ্যপ্রবাহ এবং গণমাধ্যমের স্বাধীনতাকে বিশ্বাস করে।সেই বিশ্বাস রেখেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।গত ১২ বছরে গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে।স্বাধীনতার সঙ্গে আসে দায়িত্বশীলতা।একজনের স্বাধীনতাকে যেন অপরের স্বাধীনতাকে ক্ষতিগ্রস্ত না করে,অপরের মতপ্রকাশের স্বাধীনতার ওপর যেন হস্তক্ষেপ না করে, তা নিশ্চিত করতে হবে।

তথ্যমন্ত্রী বলেন,দেশকে এগিয়ে নিতে সরকার একটি বহুমাত্রিক সমাজ ব্যবস্থা বিনির্মাণে কাজ করেছে।আজ দেশ যখন এগিয়ে যাচ্ছে তখন দেশে-বিদেশে নানা ধরণের ষড়যন্ত্র শুরু হয়েছে।দেশকে এগিয়ে নিতে এই ষড়যন্ত্রের ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে বলে জানান হাছান মাহমুদ।

হঠাৎ করেই সরকার পতনের খবর পাওয়া যাবে-বিএনপি নেতা রুহুল কবির রিজভীর এমন বক্তব্যের   জবাবে তথ্যমন্ত্রী বলেন,একথার দু’ধরণের ব্যাখ্যা হয়।একটি হচ্ছে, তারা গোপনে বঙ্গবন্ধুর বিরুদ্ধে যেভাবে ষড়যন্ত্র করেছিল,বর্তমান সরকারের বিরুদ্ধেও ক্রমাগত ১২ বছর ধরে নানা ধরণের ষড়যন্ত্রে লিপ্ত।জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে তারা ষড়যন্ত্রের পথ বেছে নিয়েছে।আরেকটি হচ্ছে, তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে এখন দৈব দুর্বিপাকের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে।

বিএনপি’র সমাবেশ নিয়ে প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন,২ কোটি মানুষের ঢাকা শহরে কয়েকশ’ মানুষের সমাবেশ যদি বিশাল সমাবেশ হয়,তাহলে বিএনপি’র জন্য পৃথিবীটা ছোট হয়ে আসছে।বুঝতে হবে, তারা জনগণ থেকে কতটুকু বিচ্ছিন্ন। আর শনিবার তারা খবরে শিরোনাম হতে চেয়ে গন্ডগোল ঘটানোর জন্যই মারমুখী ভূমিকায় অবতীর্ণ হয়ে পুলিশের বারংবার অনুরোধ সত্ত্বেও রাস্তা অবরোধ করেছিল।জনগণের সুবিধার্থে পুলিশ তাদের দায়িত্ব পালন করেছে সমাবেশ তো চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় হয়েছে, কোথাও এ ধরণের গন্ডগোল হয়নি বলে জানান তথ্যমন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেন, প্রেস কাউন্সিল আগামি দিনগুলোতে আরও কার্যকর ভূমিকায় অবতীর্ণ হবে।প্রেস কাউন্সিল দিবস উপলক্ষে প্রেস কাউন্সিল সংশ্লিষ্ট সবাইকে এবং সকল গণমাধ্যমকর্মীকে শুভেচ্ছা জানান তিনি।

তথ্যসচিব খাজা মিয়া বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর হাত ধরে প্রতিষ্ঠিত প্রেস কাউন্সিলকে দেশ, মানুষ ও গণমাধ্যমের স্বার্থে এগিয়ে নেয়া সবার কর্তব্য।

প্রেস কাউন্সিল প্যানেল চেয়ারম্যান এডভোকেট সৈয়দ রেজাউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন প্রেস কাউন্সিল সদস্যদের মধ্যে সিনিয়র সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী ও আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু।

শুরুতে জাতীয় পতাকা ও প্রেস কাউন্সিলের পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে দিবসটি উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রতিমন্ত্রী ডা.মুরাদ হাসান, সচিব খাজা মিয়া ও প্রেস কাউন্সিল প্যানেল চেয়ারম্যান এডভোকেট রেজাউর রহমান।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ