36 C
আবহাওয়া
৭:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » সাবেক এমপি অধ্যাপক ড. আলাউদ্দিন আর নেই

সাবেক এমপি অধ্যাপক ড. আলাউদ্দিন আর নেই


বিএনএ, ঢাকা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও কিশোরগঞ্জ-২ (তৎকালীন কিশোরগঞ্জ-১, পাকুন্দিয়া-হোসেনপুর) আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মঙ্গলবার বিকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, দুই কন্যা, এক ছেলেসহ অসংখ্য আত্মীয়স্বজন, গুণগ্রাহী ও শুভার্থী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

বুধবার সকাল ১০টায় কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার বুরুদিয়া হাইস্কুল মাঠে তার জানাজা অনুষ্ঠিত হবে। পরে রাষ্ট্রীয় মর্যাদায় বুরুদিয়া গ্রামের পারিবারিক গোরস্তানে তাকে দাফনের কথা রয়েছে।

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ১৯৯৮ খ্রিষ্টাব্দের ১৮ জুলাই থেকে ১৯৯৯ খ্রিষ্টাব্দের ০৯ ডিসেম্বর পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। এরআগে তিনি এ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি কিশোরগঞ্জের একটি সংসদীয় আসন থেকে জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে ১৯৯৯ খ্রিষ্টাব্দের ০৯ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। তিনি ২০০৯ থেকে ২০১৩ সন পর্যন্ত মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষা, সামাজিক উন্নয়ন ও রাজনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করেন।

অধ্যাপক ড. আলাউদ্দিন আহমেদ ১৯৪৭ খ্রিষ্টাব্দে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানার বুরুদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৭১ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এম.এসসি, ১৯৮২ খ্রিষ্টাব্দে জাপানের কানাজাওয়া বিশ্ববিদ্যালয় থেকে এম.এস এবং ১৯৮৫ খ্রিষ্টাব্দে জাপানের তোহোকু বিশ্ববিদ্যালয় থেকে ডি.এসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭৩-১৯৭৭ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলাদেশ সরকারের ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৭৭ খ্রিষ্টাব্দে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে প্রভাষক হিসেবে যোগ দেন। তিনি ১৯৮৫ খ্রিষ্টাব্দে সহকারী অধ্যাপক, ১৯৮৭ খ্রিষ্টাব্দে সহযোগী অধ্যাপক এবং ১৯৯২ খ্রিষ্টাব্দে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ