31 C
আবহাওয়া
১২:০৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » রাবিতে পোষ্য কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ

রাবিতে পোষ্য কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ

রাবিতে পোষ্য কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষায় পোষ্য কোটা বাতিল এবং অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের ভর্তি বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। রোববার (১৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই অবস্থান কর্মসূচি পালন করা হয়।

পরে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। রাকসু আন্দোলন মঞ্চের সদস্য সচিব আমানুল্লাহ খান বলেন, “শিক্ষকদের অযোগ্য ছেলে-মেয়েদের ভর্তি করানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়নি। পাস মার্ক ৪০ থেকে কমিয়ে ৩০ করা হয়েছে কোন যৌক্তিতে তা আমাদের জানা প্রয়োজন। আমাদের বিশ্ববিদ্যালয় কি তাহলে শিক্ষার্থী পাচ্ছে না?”

আমানুল্লাহ খান আরও বলেন, “আজকে যে ক্ষমতার বলে তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হচ্ছে একই ক্ষমতা বলে তারা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী হবেন। বিশ্ববিদ্যালয় দিনদিন সংকীর্ণের দিকে হাটছে। আমরা পোষ্য কোটা বাতিল চাই এবং ফেল করা ভর্তিকৃত শিক্ষার্থীদের ভর্তি বাতিল চাই।”

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, “রাজশাহী বিশ্ববিদ্যালয় একটি পারিবারিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে। বিশ্ববিদ্যালয় জনগণের ট্যাক্সে চলে, এটি কারো পৈতৃক সম্পত্তি না। সাধারণ শিক্ষার্থীরা ৬০ মার্ক পেয়েও চান্স পাচ্ছে না, কিন্তু বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অযোগ্য সন্তান— যারা ফেল করেও পোষ্য কোটায় ভালো বিভাগে চান্স পেয়ে যাচ্ছেন। আমরা পোষ্য কোটা নামে এমন প্রহসন আর চাইনা। আজকে আমরা এখানে দাঁড়িয়েছি; দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের এ ধারাবাহিক কর্মসূচি চলমান থাকবে।”

এসময় তিন দফা দাবি পেশ করেন তিনি। দাবিগুলো হলো: প্রক্সি জালিয়াতি বন্ধ করা, ফেল করা শিক্ষার্থীদের ভর্তি বাতিল করা, এবং পোষ্য কোটা পুরোপুরি উঠিয়ে দেওয়া। অবস্থান কর্মসূচিতে প্রায় এক শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিএনএ/সাকিব,ওজি

Loading


শিরোনাম বিএনএ