39 C
আবহাওয়া
৩:১৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ভারতে মিগ-২৯কে যুদ্ধ বিমান বিধ্বস্ত

ভারতে মিগ-২৯কে যুদ্ধ বিমান বিধ্বস্ত


বিএনএ, বিশ্বডেস্ক : ভারতের গোয়া উপকূলে সেনাবাহিনীর একটি মিগ-২৯কে যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। ভারতীয় নৌবাহিনী সুত্রে প্রকাশ, প্রযুক্তিগত ত্রুটির কারণে মিগ বিমানটি বিধ্বস্ত হয়েছে।বিমানটির পাইলট নিরাপদে বের হতে সমর্থ হওয়ায় প্রাণে রক্ষা পেয়েছেন।

ভারতীয় নৌবাহিনী এক বিবৃতিতে বলা হয়, গোয়া উপকূলে নিয়মিত উড়ানের সময়ে একটি মিগ-২৯ কে যুদ্ধবিমান সমুদ্রের উপর বিধ্বস্ত হয়। ঘাঁটিতে ফেরার সময় প্রযুক্তিগত ত্রুটির কারণে ওই ঘটনা ঘটে। পাইলট নিরাপদে বের হয়েছেন এবং দ্রুত অনুসন্ধান ও উদ্ধার অভিযান চলছে।পাইলটের অবস্থা স্থিতিশীল রয়েছে।

জানা গেছে, বুধবার (১২ অক্টোবর) যুদ্ধ বিমানটি বিধ্বস্ত হওয়ার ঠিক আগে পাইলট বিমান থেকে ঝাঁপ দিয়ে সমুদ্রে ঝাঁপ দেন, এর ফলে তিনি প্রাণে রক্ষা পান। নৌবাহিনী অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালিয়ে পাইলটকে সমুদ্র থেকে উদ্ধার করেছে। ভারতীয় নৌসেনা বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে। নৌবাহিনী জানিয়েছে, ঘটনার কারণ অনুসন্ধানের জন্য একটি তদন্ত বোর্ডকে (বিওআই) নির্দেশ দেওয়া হয়েছে।

২০২০ সালের ২৬ নভেম্বর গোয়া উপকূলের কাছে মিগ ২৯কে প্রশিক্ষক বিমান দুর্ঘটনায় পড়েছিল। সেসময়ে বলা হয়েছিল বিমানের টার্বোচার্জার, ফুয়েল ট্যাঙ্ক ইঞ্জিন, উইং ইঞ্জিনসহ কিছু ধ্বংসাবশেষ পাওয়া গিয়েছিল।রাশিয়ার তৈরি বিমানটি বিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য থেকে উড্ডয়ন করে এবং সেটি বিকেল ৫টার দিকে বিধ্বস্ত হয়।

এর আগে ২০২১ সালের ডিসেম্বরে রাজস্থানের জয়সলমেরে ভারতীয় বিমানবাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছিল। জয়সলমেরের কাছে ওই দুর্ঘটনায় পাইলট নিহত হয়েছিলেন। ২০২১ সালের মে মাসে, পাঞ্জাবের লাঙ্গিয়ানা খুর্দ গ্রামের কাছে মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছিল। এরফলে পাইলট অভিনব চৌধুরী নিহত হয়েছিলেন।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ