30 C
আবহাওয়া
৩:৩৯ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২০, ২০২৪
Bnanews24.com
Home » জুমার দিনে মসজিদে যেতে যেতে পড়তে হয়

জুমার দিনে মসজিদে যেতে যেতে পড়তে হয়

দোয়া

ধর্ম ডেস্ক: রাসুলুল্লাহ (স.) মসজিদের উদ্দেশ্যে ঘর থেকে বের হয়ে হাঁটতে হাঁটতে একটি দোয়া পড়তেন। দোয়ার ভাষা অনেক সুন্দর। দোয়ার আবেদনগুলো হৃদয়গ্রাহী ও কল্যাণময়। উম্মত হিসেবে আমাদেরও উচিত মসজিদে যাওয়ার সময় দোয়াটি পড়া।

দোয়াটি হলো— ‘আল্লাহুম্মাঝআল ফি ক্বালবি নুরাও ওয়া ফি লিসানি নুরাও ওয়াঝআল ফি সাময়ি নুরাও ওয়াঝআল ফি বাসারি নুরাও ওয়াঝআল মিন খালফি নুরাও ওয়া মিন আমামি নুরাও ওয়াঝআল মিন ফাউক্বি নুরাও ওয়া মিন তাহতি নুরা। আল্লাহুম্মা আঅত্বানি নুরা।’

অর্থ: ‘হে আল্লাহ! আমার অন্তরে নুর দাও বা আলোর ব্যবস্থা করে দাও; আমার জিহ্বায় আলো দাও; আমার কানে আলো দাও; আমার চোখে আলো দাও; আমার পেছনে আলো দাও; আমার সামনে আলো দাও; আমার উপর থেকে আলো দাও; আমার নিচ থেকে আলো দাও। হে আল্লাহ! আমাকে আলো দান করো।’ (বুখারি: ৭/১৪, মুসলিম: ১/৫৩০)

আব্দুল্লাহ ইবনু আব্বাস (রা.) বর্ণনা করেছেন, তিনি একরাতে আল্লাহর রাসুল (স.)-এর কাছে ছিলেন… এরপর তিনি হাদিসটির দীর্ঘ বিবরণী তুলে ধরেন। তিনি ওই রাতে তার খালা মাইমুনা (রা.)-এর কাছে গিয়েছিলেন এক উদ্দেশ্য নিয়ে। তা ছিল- আল্লাহর রাসুল রাতের বেলা কিভাবে নামাজ আদায় করেন; তা দেখা। ওই বর্ণনায় উল্লেখ করা হয়েছে, ‘এরপর মুয়াজ্জিন আজান দিলে, নবী (স.) এই দোয়া পড়তে পড়তে নামাজের উদ্দেশ্যে (ঘর থেকে) বেরিয়ে যান।

মুমিন মুসলমানের উচিত, নামাজের উদ্দেশ্যে ঘর থেকে বের হয়ে মসজিদে যেতে যেতে উল্লেখিত দোয়াটি পড়ে আল্লাহর কাছে নুর বা আলো কামনা করা। আল্লাহ তাআলা আমাদের হাদিসের ওপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ