29 C
আবহাওয়া
৫:৩০ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ৮, ২০২৪
Bnanews24.com
Home » হজযাত্রীদের আবাসন বিষয়ক নিবন্ধন কার্যক্রম শুরু

হজযাত্রীদের আবাসন বিষয়ক নিবন্ধন কার্যক্রম শুরু

হজযাত্রীদের আবাসন বিষয়ক নিবন্ধন কার্যক্রম শুরু

বিএনএ, ইসলামী ডেস্ক: আগামী বছরের হজের প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব। প্রাক-প্রস্তুতির অংশ হিসেবে ইতিমধ্যে হজযাত্রীদের আবাসন নিবন্ধন কার্যক্রম শুরু হয়েছে। গত ৭ জুলাই থেকে সৌদি আরবের মক্কায় এ কার্যক্রম শুরু করে সৌদি সরকারের হজযাত্রীদের আবাসন বিষয়ক দায়িত্বশীল কমিটি। শুক্রবার (১২ জুলাই) গালফ নিউজের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। খবর গালফ নিউজের।

প্রতিবেদনে বলা হয়, হজযাত্রীদের আবাসন প্রস্তুতি বিষয়ক কমিটি নিবন্ধন কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছে। হাজিদের জন্য ভবন ভাড়া দিতে অনুমতি গ্রহণ বা নবায়ন করতে ইচ্ছুক সৌদি নাগরিকদের সংশ্লিষ্ট অফিসে আবেদনপত্র জমা দিতে বলা হয়।

আবেদনপত্র গ্রহণের সময়সীমা উল্লেখ করে আরো বলা হয়, আগামী রজব মাসের শেষ দিন অর্থাৎ আগামী বছরের ৩০ জানুয়ারি পর্যন্ত তা গ্রহণ করা হবে। আর শাবান মাসের শেষ নাগাদ অনুমোদন কার্যক্রম সম্পন্ন হবে।

তা ছাড়া ভবন মালিকদের সংশ্লিষ্ট সব শর্ত মেনে চলার আহ্বান জানিয়ে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়।

পবিত্র হজ মহান আল্লাহর একটি বিশেষ বিধান। হজ শব্দের আভিধানিক অর্থ ‘ইচ্ছা করা’। হজ ইসলামের পাঁচটি স্তম্ভের একটি। আর্থিক ও শারীরিকভাবে সামর্থ্যবান সব মুসলিম পুরুষ ও নারীর ওপর জীবনে অন্তত একবার হজ করা ফরজ।

সৌদি সরকারের হিসাব অনুসারে এ বছর ১৮ লাখের বেশি লোক পবিত্র হজ পালন করেন। দেশটির পরিসংখ্যান কর্তৃপক্ষ জানিয়েছে, এবার ১৮ লাখ ৩৩ হাজার ১৬৪ জন হজ করেছেন। এর মধ্যে ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন বিদেশি এবং দুই লাখ ২১ হাজার ৮৫৪ জন সৌদি নাগরিক ও প্রবাসী রয়েছেন। আর পুরুষ হজযাত্রী ৯ লাখ ৫৮ হাজার ১৩৭ এবং নারী ৮ লাখ ৭৫ হাজার ২৭ জন।

এ বছর বাংলাদেশ থেকে হজ পালনের জন্য সৌদি আরব গেছেন ৮৫ হাজার ২৫৭ জন। গত ২০ জুন থেকে ফিরতি ফ্লাইট শুরু হয় যা আগামী ২২ জুলাই পর্যন্ত চলবে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ
সদরঘাটে রেট চার্ট দৃশ্যমান স্থানে লাগানোর নির্দেশ-নৌ উপদেষ্টা একাধিক ভাষা শেখার সুযোগ যোগাযোগ দক্ষতা বৃদ্ধি করে-ড. মুহাম্মদ ইউনূস দুর্নীতিকে কোনো অবস্থাতেই সহ্য করা হবে না-স্বরাষ্ট্র উপদেষ্টা গণঅভ্যুত্থান স্মৃতি জাদুঘরে থাকবে ১৬ বছরের নির্যাতনের চিত্র-তথ্য উপদেষ্টা শিপ ইয়ার্ডে বিস্ফোরণ : এসএন করপোরেশনের কার্যক্রম বন্ধ বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে কাজ করছে সরকার-ত্রাণ উপদেষ্টা যৌথ বাহিনীর অভিযানে ৫৩ অস্ত্র উদ্ধার ও গ্রেপ্তার ২৫ ব্যাংক থেকে নগদ টাকা তোলার সীমা থাক‌ছে না বিএনপির রাজনীতি হবে নতুন প্রজন্মের প্রত্যাশা পুরণের: আমীর খসরু ছাত্রকে গুলি করে হত্যা, পুলিশ সদস্য গ্রেপ্তার