32 C
আবহাওয়া
১০:৩০ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » জিপিএ-৫ পাওয়া ৭০০ শিক্ষার্থী পায়নি কোন কলেজ

জিপিএ-৫ পাওয়া ৭০০ শিক্ষার্থী পায়নি কোন কলেজ


বিএনএ, ঢাকা: একাদশ শ্রেণিতে ভর্তির তৃতীয় ও শেষ ধাপের ফলাফল প্রকাশিত হয়েছে। প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, জিপিএ-৫ পাওয়া ৭০০ শিক্ষার্থী ভর্তি হতে পারেনি। এছাড়া কলেজ পায়নি প্রায় ১২ হাজার শিক্ষার্থী।

শুক্রবার (১২ জুলাই) রাতে একাদশের ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়েছে।

তপন কুমার সরকার জানান, ভর্তি নীতিমালা অনুযায়ী—তিন ধাপে আবেদন নেয়ার কথা ছিল। তিন ধাপ শেষেও ১২ হাজারের কিছু বেশি শিক্ষার্থী কলেজ বরাদ্দ পায়নি। তার মধ্যে এসএসসিতে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ৭০০ জনের মতো। ফলাফল বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে। আবারও ভর্তি বিজ্ঞপ্তি দেয়া হবে কিনা সে বিষয়েও আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেয়া হবে। তবে একজন শিক্ষার্থীও ভর্তিবঞ্চিত হোক এমনটা কারও কাম্য নয়।

তপন কুমার আরো বলেন, হিসাব অনুযায়ী এসএসসিতে কৃতকার্য দেশের প্রায় ১৬ লাখের বেশি শিক্ষার্থীর বিপরীতে কলেজে আসন আছে ২৫ লাখের মতো। এরপরেও শিক্ষার্থীদের ভর্তিবঞ্চিত হওয়ার কারণ পছন্দের কলেজ না পাওয়া।

ভর্তি তথ্যানুযায়ী, তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চায়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হওয়ার কথা, চলবে ২৫ জুলাই পর্যন্ত। ভর্তি কার্যক্রম শেষে আগামী ৩০ জুলাই সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

চলতি বছর এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারা দেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো।

বিএনএনিউজ/ রেহানা, এমএফ/হাসনা

Loading


শিরোনাম বিএনএ