29 C
আবহাওয়া
৫:৪৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » আরব-আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

আরব-আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক

আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জায়েদ আর নেই

বিএনএ ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক পালনের সিদ্ধান্ত গ্রহণ করেছে বাংলাদেশ সরকার। ১৪ মে, শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হবে।

শুক্রবার (১৩ মে) এক প্রজ্ঞাপনে মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, শনিবার দেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি-বেসরকারি ভবন ও বিদেশি মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট ও আবুধাবির শাসক শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ানের রূহের মাগফিরাত কামনায় বাংলাদেশের সকল মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে তাঁর আত্মার শান্তি কামনায় বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে।

শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি বিষয়ক মন্ত্রণালয় প্রেসিডেন্টের মৃত্যুর খবর নিশ্চিত করে। ৭৩ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জামান তিনি।

শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান ২০০৪ সালের ৩রা নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি তার পিতা, প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের বড় ছেলে হিসেবে উত্তরসূরি নির্বাচিত হয়েছিলেন। যিনি ১৯৭১ সালে রাষ্ট্র গঠনের পর থেকে ২০০৪ সালের ২ নভেম্বর মারা যাওয়ার আগ পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

১৯৪৮ সালে জন্মগ্রহণ করেন শেখ খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। তিনি সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় রাষ্ট্রপতি এবং আবুধাবির আমিরাতের ১৬ তম শাসক ছিলেন।

এ দিকে রাষ্ট্রপতির মৃত্যুতে ৪০ দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। আজ থেকে মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানে কাজ স্থগিত করা হবে। কর্মসূচীগুলো হলো- পতাকা অর্ধনমিতভাবে ওড়ানো হবে, মন্ত্রণালয়, বিভাগ, ফেডারেল এবং স্থানীয় প্রতিষ্ঠানগুলি আজ থেকে শুরু হওয়া কাজ স্থগিত করবে।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ