36 C
আবহাওয়া
২:১১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ : পলক

২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ : পলক

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

বিএনএ, ঢাকা : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ  হবে  মেধা নির্ভর  অর্থনীতির  দেশ।  স্মার্ট বাংলাদেশের ডিজিটাল অর্থনৈতিক সম্ভাবনার দুয়ার খুলতে  শিক্ষাবিদদের অন্তর্ভুক্ত করতে হবে। তিনি এক্ষেত্রে সরকার, ব্যবসায়ী এবং একাডেমিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।

রোববার (১২ মার্চ) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩-এ স্মার্ট বাংলাদেশের ডিজিটাল অর্থনৈতিক সম্ভাবনা বিষয়ক এক আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যবসায়িক পরিবেশ তৈরির সুফল বিষয়ে তুলে ধরে জুনাইদ আহমেদ পলক বলেন, বিকাশ এখন মোবাইল ফাইন্যান্সিয়ালে চ্যাম্পিয়ন, সবার হাতেই এখন একটা করে মোবাইল আছে। বাংলাদেশে এখন সরাসরি বিদেশি বিনিয়োগ আসছে।  কোভিডে ই-কমার্স ব্যবসা- বাণিজ্যের লাইফ লাইনে পরিণত হয়েছে। আমাদের এখন লক্ষ্য ইনোভেশন ইকো সিস্টেম গড়ে তোলা। কৃষি, পোশাক ও প্রবাসী আয়ই ছিলো এতোদিন আমাদের অর্থনীতির মূল চালিকা শক্তি। কিন্তু এখন শ্রম নির্ভর থেকে আমরা প্রযুক্তি নির্ভর  হয়েছি। আমরা মনে করি, ওই সময়ের মধ্যে আমাদের উদ্ভাবক ও তরুণ উদ্যোক্তারা চাকরি না খুঁজে চাকরি দাতা হবে। সমস্যার সমাধানকারী  তৈরি করবে। সবশেষে আমরা স্টার্টআপ ইকো সিস্টেম গড়ে তুলবো। এভাবেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ  হবে  মেধানির্ভর  অর্থনীতি এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতির দেশ।

মাস্টার কার্ডের  কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামালের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে প্যানেল আলোচনায় অংশগ্রহণ করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মোঃ শামসুল আরেফিন, বিকাশের ফাউন্ডার এন্ড সিইও কামাল কাদির, দারাজ সিইও বি. মিকালসেন, আজিয়াটা বারহাদের ডিরেক্টর বিবেক সৌধ,  বেসিসের সভাপতি রাসেলটি আহমেদ এবং এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এন্ড হেড অব  টেলিনর (এশিয়া) জে. এ রোস্টরাপ।

বিএনএনিউজ/এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ