29 C
আবহাওয়া
৫:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » আল-আকসায় ৭০০ বছর সংরক্ষিত কোরআন

আল-আকসায় ৭০০ বছর সংরক্ষিত কোরআন

আল-আকসায় ৭০০ বছর সংরক্ষিত কোরআন

বিএনএ ডেস্ক : ফিলিস্তিনের মসজিদুল আকসার সংগ্রহশালায় ৭০০ বছর ধরে সংরক্ষিত আছে কস্তুরিমিশ্রিত জাফরানের কালিতে লেখা পবিত্র গ্রন্থ আল কোরআনের একটি অনুলিপি। ১৩৪৪ সালে মরক্কোর তদানীন্তন সুলতান আলী আবুল হাসান আল মারিনী নিজ হাতে কোরআনের ঐতিহাসিক এ অনুলিপিটি তৈরি করে আল আকসায় হাদিয়া পাঠান।

আল আকসা ছাড়াও একইরকম তৈরিকৃত কোরআন কারীমের পৃথক দুটি পাণ্ডুলিপি মুসলমানদের পবিত্রতম অপর দুই স্থান মসজিদুল হারাম এবং মসজিদে নববীতেও হাদিয়া পাঠিয়েছিলেন সুলতান আল মারিনী। তবে কালের পরিক্রমায় সেগুলো সংরক্ষিত থাকেনি।

৭০০ বছর পূর্বের মরক্কোর সেই সুলতানের স্মৃতিচিহ্ন ধারণ করে থাকা কোরআন কারীমের ঐতিহাসিক এ পাণ্ডুলিপিটি সংরক্ষিত আছে আল আকসার কুব্বাতুস সাখরায়।

রৌপ্যখচিত আবলুস কাষ্ঠনির্মিত বর্গাকৃতির একটি বক্সে করে এ হাদিয়াটি পাঠিয়েছিলেন সুলতান আল মারিনী। বক্সের ভিতরের অংশ ত্রিশটি ক্ষুদ্র ক্ষুদ্র অংশে বিভক্ত। যেগুলোতে সংরক্ষিত আছে কোরআন কারীমের পৃথক ত্রিশটি পারা (অংশ)।

মুসলমান শাসকদের পক্ষ থেকে বিভিন্ন সময়ে পবিত্রতম স্থান আল আকসায় অনেক হাদিয়া পাঠানো হয়েছে। তবে কস্তুরিমিশ্রিত জাফরান কালিতে একজন সুলতানের নিজ হাতে তৈরি করে পাঠানো কোরআনে কারীমের এ পাণ্ডুলিপিটিকে আল আকসায় প্রেরিত এ যাবতকালের অন্যতম মূল্যবান হাদিয়া মনে করা হয়ে থাকে।

বিএনএ/ওজি 

Loading


শিরোনাম বিএনএ