28 C
আবহাওয়া
৮:২৪ পূর্বাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » স্মরণ সভায় পুলিশের গুলি : ইয়াঙ্গুনে নিহত ৩

স্মরণ সভায় পুলিশের গুলি : ইয়াঙ্গুনে নিহত ৩

গত ৬মার্চ রাতে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি(এনএলডি) এর মুসলিম নেতা  খিন মংকে পুলিশ ধরে নিয়ে যায়। পরদিন সকালে তাকে মৃত  ঘোষণা করা হয়। তার মাথায় ও মুখে গুরুতর জখমের চিহৃ ছিল।  খিন মং স্থানীয় একটি টাউনশিপের চেয়ারম্যান ছিলেন।

বিএনএ, বিশ্ব ডেস্ক : মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনের থারকেটা জেলায় শুক্রবার রাতে পুলিশের গুলিতে ৩ জন নিহত হয়েছে।

সামরিক সরকারের বিরুদ্ধে আন্দোলনকালে সেনা সদস্যদের গুলিতে১৯৮৮ সালে নিহত এক বিশ্ববিদ্যালয় ছাত্রের স্মরণ সভায় পুলিশ নির্বিচারে গুলি চালায়। ঘটনায় বহু আহত হয়েছে। স্থানীয় সূত্রের বরাত দিয়ে এ  খবর জানিয়েছে রয়টার্স।

জান্তা বিরোধী আন্দোলনকারীরা দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্র,ভারত,অস্ট্রেলিয়া এবং জাপানের নেতাদের সহযোগিতা কামনা করেছে।

এদিকে গত ৬মার্চ রাতে ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি(এনএলডি) এর মুসলিম নেতা  খিন মংকে পুলিশ ধরে নিয়ে যায়। পরদিন সকালে তাকে মৃত  ঘোষণা করা হয়। তার মাথায় ও মুখে গুরুতর জখমের চিহৃ ছিল।  খিন মং স্থানীয় একটি টাউনশিপের চেয়ারম্যান ছিলেন।

বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক দেশটিতে সেনাবাহিনীর ক্রমবর্ধমান গ্রেপ্তার, নির্যাতন এবং খুনের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। সূত্র : EPA/NYEIN CHAN NAING

প্রসঙ্গত : বার্মায়(মিয়ানমারে) বসবাসকারী মুসলমানরা ধর্মীয় নাম ধারণ করে কোন কাজ করতে পারেন না। তাদেরকে দেশটির বৌদ্ধ সম্প্রদায়ের মত নাম নিয়ে বসবাস করতে ও সবকাজ করতে হয়। দেশটির আরাকানসহ বহু নগর ও জেলায় শত বছর ধরে মুসলমানদের ওপর নানাভাবে নির্যাতন চলে আসছে। ২০১৮সালে আরাকানে সেনা সদস্যরা জাতিনিধন অভিযান চালিয়ে ১০লক্ষাধিক মুসলমান রোহিঙ্গাকে বাংলাদেশে তাড়িয়ে দিয়েছে।

বিএনএনিউজ২৪/এসজিএন

Loading


শিরোনাম বিএনএ