24 C
আবহাওয়া
১২:৪৫ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাকার বাতাসের মানের উন্নতি

ঢাকার বাতাসের মানের উন্নতি

বায়ু

বিএনএ, ঢাকা: রাজধানী ঢাকার বায়ুর মানের বেশ উন্নতি হয়েছে। সোমবার সকালে ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ অবস্থা কেটে বিশেষ ব্যক্তিদের জন্য ‌‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে। এর আগে, বিপজ্জনক অবস্থানে থেকে টানা কয়েকদিন বায়ুদূষণে শীর্ষস্থানে ছিল ঢাকা।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৩৬। ৫১ থেকে ১০০ এর মধ্যে একিউআই স্কোর ‘স্বাভাবিক’ বলা হয়।

তবে এমন পরিস্থিতিও কিছু মানুষের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, বিশেষ করে যারা বায়ুদূষণের প্রতি অস্বাভাবিকভাবে সংবেদনশীল। ১০১ থেকে ১৫০ পর্যন্ত মাত্রাকে বলা হয় অরেঞ্জ লেভেল যা সাধারণ মানুষের জন্য খুব একটা ক্ষতিকর না হলেও কারও কারও স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। ১৫০ থেকে ২০০ পর্যন্ত থাকলে তা অস্বাস্থ্যকর হিসেবে চিহ্নিত করা হয়। আর এই মান ২০০ থেকে ৩০০ পর্যন্ত চরম অস্বাস্থ্যকর। আর একিউআই ৩০০-এর বেশি হলে সেটিকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করা হয়।

একিউএয়ারের তথ্য বলছে, ১৯৭ একিউআই স্কোর নিয়ে প্রথম অবস্থানে বসনিয়া ও হার্জেগোভিনার সারাজেভো; ১৯৪ স্কোর নিয়ে দ্বিতীয় রাশিয়ার ক্রাসনোয়ারস্ক। ১৮৯ স্কোর নিয়ে তৃতীয় পাকিস্তনের লাহোর এবং চতুর্থ স্থানে থাকা মঙ্গোলিয়ার উলানবাটরের স্কোর ১৭৬। পঞ্চমে ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের স্কোর ১৭৩।

উল্লেখ্য, মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ুদূষণে। চলতি বছরের প্রথম মাস জানুয়ারি সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছেন নগরবাসী। গত মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ। যার ধারাবাহিকতা ফেব্রুয়ারিতে দেখা গেছে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ