30 C
আবহাওয়া
৪:৪৫ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু

মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু

উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চলাচল শুরু

বিএনএ ঢাকা: পরীক্ষামূলকভাবে  উত্তরা থেকে আগারগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে গেছে মেট্রোরেল। রোববার (১২ ডিসেম্বর) সকাল ৯টা ৩৯ মিনিটে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু করা হয়। এতে কোনো যাত্রী ছিলনা।

মেট্রোরেলের প্রজেক্ট ম্যানেজার এবিএম আরিফুর রহমান  সংবাদ মাধ্যমকে জানান,দিয়াবাড়ী ডিপো এলাকা থেকে আগারগাঁওয়ের উদ্দেশ্যে সকাল ৯টা ৩৯ মিনিটে মেট্রোরেল ছেড়ে যায়।

পারফরম্যান্স টেস্টের অংশ হিসেবে এর আগেও ঘণ্টায় সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিতে উত্তরা থেকে আগারগাঁও অংশে চলাচল করেছে স্বপ্নের মেট্রোরেল। উত্তরা থেকে আগারগাঁও অংশের দূরত্ব ১১ দশমিক ৫৮ কিলোমিটার।

ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থপনা পরিচালক এম এ এন সিদ্দিক এই তথ্য নিশ্চিত করে জানান, আগামি বছর ডিসেম্বরে রাজধানীর মানুষ  মেট্রোরেলে যাতায়াত করতে পারবেন।

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, পারফরম্যান্স টেস্ট তিন ভাগে ভাগ করা হয়েছে। শুরুতে উত্তরা থেকে তিনটি স্টেশন পর্যন্ত চলাচল করে মেট্রোরেল। গত মাসে দ্বিতীয় ধাপে তা সম্প্রসারণ করে মিরপুর-১০ নম্বর পর্যন্ত ছয়টি স্টেশনে আসে। শেষ ধাপে রোববার আগারগাঁও পর্যন্ত পারফরম্যান্স টেস্ট শুরু হয়।

সব শেষ পাওয়া তথ্য অনুযায়ী, মেট্রোরেল প্রকল্পের সার্বিক অগ্রগতি গত নভেম্বর পর্যন্ত ৭২ শতাংশ। এরমধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত কাজের অগ্রগতি ৮৯ দশমিক ৬১ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৭০ দশমিক ৫৭ শতাংশ।

উত্তরা থেকে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২০ দশমিক ১০ কিলোমিটার। এর মধ্যে সাড়ে ১৮ কিলোমিটার উড়ালপথ নির্মিত হয়েছে। এই পথে থাকবে ১৬টি স্টেশন। এরই মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ছয়টি স্টেশনের কাজ সম্পন্ন হয়েছে।

মেট্রোরেল নির্মাণ প্রকল্পে ব্যয় হচ্ছে ২২ হাজার কোটি টাকা। এই প্রকল্পে অর্থায়ন করছে জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা। এই প্রকল্পের ট্রেন সেটও তৈরি করছে জাপান। মোট ২৪ সেট ট্রেন তৈরি করবে জাপান। এরমধ্যে সাত সেট ট্রেন উত্তরা ডিপোতে চলে এসেছে। মোংলা বন্দর থেকে উত্তরা ডিপোর পথে আরও এক সেট ট্রেন । আর দুই সেট জাপান থেকে বাংলাদেশে রওয়ানা দিয়েছে। বাকিগুলোর নির্মাণ চলছে। ২০২৪ সাল পর্যন্ত প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ