28 C
আবহাওয়া
১২:৫৮ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ১৭, ২০২৪
Bnanews24.com
Home » কোটা সংস্কারপন্থীদের উপর হামলার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল

কোটা সংস্কারপন্থীদের উপর হামলার প্রতিবাদে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল


বিএনএ, চবি: গতকাল বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কোটা আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদ ও বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও ছাত্র সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও চবি অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিলে কয়েক হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শুক্রবার (১২ জুলাই) বিকেল ৫ টা থেকে চট্টগ্রামের ষোলশহর স্টেশনে একত্রিত হয় শিক্ষার্থীরা। পরে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর ২ নম্বর গেইট হয়ে চকবাজারের দিকে যান কোটা সংস্কারপন্থীরা।

এ সময়ে শিক্ষার্থীদের, ‘আমার ভাইয়ের রক্ত কেন? প্রশাসন জবাব চাই’, ‘আমার বোনের রক্ত কেন? চট্টগ্রাম, কুমিল্লায় রক্ত কেন? প্রশাসন জবাব চাই, প্রশাসন জবাব চাই’, ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দিব না,’ ‘সারা বাংলা খবর দে, কোটা প্রথার কবর দে,’ ‘লেগেছে লেগেছে, রক্তে আগুন লেগেছে’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা বলেন, গতকাল শান্তিপূর্ণ কোটা সংস্কার আন্দোলনে আমাদের উপর পুলিশ ন্যাক্কারজনকভাবে হামলা চালিয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা যৌক্তিক দাবিতে আন্দোলন করে যাচ্ছি। কিন্তু আমাদের দাবি না মেনে নিয়ে উল্টো আমাদেরকে আহত করা হচ্ছে। পুলিশ অন্যায়ভাবে আমাদের উপর হামলা করেছে। আমাদের আন্দোলন চলবে।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্থারের এক দফা দাবিতে টানা আন্দোলন করছে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দাবিটি হলো- সব গ্রেডে সকল প্রকার অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।

বিএনএ/সুমন, এমএফ/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ