40 C
আবহাওয়া
২:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ৫ সেপ্টম্বর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঘোষণা

৫ সেপ্টম্বর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঘোষণা

বরিস জনসনের ৪ সহযোগীর পদত্যাগ

বিএনএ, বিশ্বডেস্ক : আগামী ৫ সেপ্টম্বর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। বরিস জনসনের পদত্যাগের পর কনজারেটিভ পার্টির দলীয় প্রধান তথা প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আছেন ১১ জন।

সোমবার (১২ জুলাই) নির্বাচনের জন্য একটি সময়সূচির রূপরেখা দিয়েছেন টোরিস ১৯২২ কমিটির চেয়ারম্যান গ্রাহাম ব্র্যাডি।

এদিন কনজারভেটিভ হোম ওয়েবসাইটের জন্য একটি জরিপে দেখা গেছে যে প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী পেনি মর্ডান্ট সদস্যদের কাছে সবচেয়ে জনপ্রিয়, তার পরে সমতা মন্ত্রী কেমি ব্যাডেনোচ এবং ঋষি সুনাক, যার অর্থমন্ত্রী হিসাবে পদত্যাগ জনসনকে নামিয়ে আনতে সহায়তা করেছিল।

যেভাবে নির্বাচিত হবেন নয়া প্রধানমন্ত্রী

কনজারভেটিভ পার্টির নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয় প্রার্থী বাছাইয়ের মধ্য দিয়ে। দলের অন্তত আট জন এমপির সমর্থন থাকলে একজন প্রধান নেতা হিসেবে আগ্রহী প্রার্থী হিসেবে মনোনীত হবেন। ইতোমধ্যে ১১ নেতা প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আছেন।

চূড়ান্ত পর্বের দুই প্রার্থীকে বেছে নিতে দলের এমপিরা ভোট দেওয়া শুরু করবেন। প্রথম পর্বের ভোটে ১৮ জনেরও কম এমপির ভোট পাওয়া প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে ছিটকে পড়বেন।

দ্বিতীয় পর্বে যে প্রার্থী ৩৬ এর কম ভোট পাবেন তিনি ছিটকে যাবেন। এরপরও প্রার্থী তিন বা ততোধিক হলে এদের মধ্যে সবচেয়ে কম ভোট পাওয়া জন বাদ পড়বেন। তারপর থেকে প্রার্থীর সংখ্যা দুই জনে দাঁড়ানো না পর্যন্ত এমপিদের ভোট দেওয়া চলতে থাকবে আর সবচেয়ে কম ভোট পাওয়া প্রার্থী বাদ পড়তে থাকবেন।

চূড়ান্ত যে দুই প্রার্থী থেকে যাবেন তাদের মধ্যে একজনকে নেতা হিসেবে বেছে নিতে কনজারভেটিভ পার্টির মধ্যে ভোট হবে। পোস্টাল ভোটে যিনি বেশি সমর্থন পাবেন তিনিই দলটির পরবর্তী নেতা হবেন।

নেতা নির্বাচন শেষে ব্রিটিশ রানী এলিজাবেথ তাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাবেন। রানীর আমন্ত্রণে সাড়া দিয়ে নির্বাচিত নেতা প্রধানমন্ত্রী হবেন।

উল্লেখ্য, জনসনের নেতৃত্বের প্রতি অনাস্থা এনে  মন্ত্রিসভার ৫০ জনেরও বেশি সদস্য পদত্যাগ করায় পদত্যাগ করতে বাধ্য হন বরিস জনসন। বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দিয়ে জনসন বলেন, নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়ে গেল। এক সপ্তাহের মধ্যে পুরো কর্মসূচি সামনে আসবে। নতুন নেতা নির্বাচন হওয়া পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী থাকবেন। জনসন বলেছেন, বিশ্বের সেরা পদ ছেড়ে দিতে হওয়ায় তিনি দুঃখিত।

বিএনএনিউজ/এইচ.এম।

 

 

Loading


শিরোনাম বিএনএ