36 C
আবহাওয়া
৭:৫২ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ২০২৩ সালে চীনকে ছাড়িয়ে ভারত হবে সবচেয়ে জনবহুল দেশ

২০২৩ সালে চীনকে ছাড়িয়ে ভারত হবে সবচেয়ে জনবহুল দেশ


বিএনএ, বিশ্বডেস্ক : আগামী বছর ভারতের কাছে বিশ্বের সবচেয়ে বেশি জনসংখ্যার দেশের অবস্থান হারাবে চীন। জাতিসংঘের সাম্প্রতিক এক প্রতিবেদনে এ সম্ভাবনার কথা জানানো হয়েছে।

ভারত এবং চীন, দুটি দেশেরই জনসংখ্যা এখন একশো কোটির ওপরে। তবে সামনের বছর থেকে দুই দেশের জনসংখ্যার গতিপ্রকৃতি দুই দিকে যাবে। চীনের জনসংখ্যা কমতে থাকবে, কারণ সেখানে জন্ম হার কমার প্রবণতা অব্যাহত থাকবে। অন্যদিকে ভারতে জনসংখ্যা বাড়তেই থাকবে।

জাতিসংঘের ওয়ার্ল্ড পপুলেশন ফোরকাস্ট, ২০২২ রিপোর্ট বলছে, ২০২২-এ চীনের জনসংখ্যা হবে ১৪২ কোটি ৬০ লাখ। একটু পিছনে থাকা ভারতের জনসংখ্যা দাঁড়াবে ১৪১ কোটি ২০ লাখ। ১৯৯০ সালে ভারতের জনসংখ্যা ছিল ৮৬ কোটি ১০ লাখ। কিন্তু ২০২৩-এর মধ্যেই ভারত মোট জনসংখ্যায় চীনকে ছাড়িয়ে যাবে। আর ২০৫০ সালে ভারতের জনসংখ্যা হবে ১৬৬ কোটি ৮০ লাখ। তখন চীনের জনসংখ্যা কমে দাঁড়াবে ১৩১ কোটি ৭০ লাখ। ২০৫০ সালে জনসংখ্যার নিরিখে ভারতের আশেপাশে কেউ থাকবে না।

তবে শুধু ভারত নয়, পাকিস্তানের জনসংখ্যাও আগামী দিনে অনেকটাই বাড়বে। ১৯৯০ সালে পাকিস্তানের জনসংখ্যা ছিল ১১ কোটি ৪০ লাখ। জনসংখ্যার তালিকায় পাকিস্তান ছিল আট নম্বর দেশ। ২০২২ সালে সেই পাকিস্তান উঠে যাবে পাঁচ নম্বরে। তাদের জনসংখ্যা হবে ২৩ কোটি ৩০ লক্ষ। আর ২০৫০ সালেও তারা পাঁচ নম্বরে থাকবে ৩৭ কোটি ৫০ লাখ জনসংখ্যা নিয়ে।

জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল অ্যাফেয়ার্স বিভাগের এই পূর্বাভাসে বলা হয়, ২০৩০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে সাড়ে আটশো কোটি। এরপর ২০৮০ সালে এটি এক হাজার ৪০ কোটি স্পর্শ করবে, তারপর ২১০০ সাল পর্যন্ত সেই পর্যায়েই থাকবে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ