34 C
আবহাওয়া
১১:৩৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » ‘বাংলাদেশকে শ্রীলংকার সাথে তুলনা দুঃখজনক’

‘বাংলাদেশকে শ্রীলংকার সাথে তুলনা দুঃখজনক’

‘বাংলাদেশকে শ্রীলংকার সাথে তুলনা দুঃখজনক’

বিএনএ, ঢাকা: বাংলাদেশ কখনোই শ্রীলংকা হবে না। দেশটির সাথে তুলনা করা দুঃখজনক বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস।

মঙ্গলবার (১২ এপ্রিল) গণভবনে ‘অফশোর ট্যাক্স অ্যামেস্টি’ এবং ‘শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটের পটভূমিতে বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির পর্যালোচনা শেষে বিকেলে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মুখ্য সচিব বলেন, বৈদেশিক ঋণ নিয়ে বাংলাদেশের কোনো ঝুঁকি নেই। দেশের মোট বৈদেশিক ঋণের মাত্র ৭ দশমিক ৮ শতাংশ চীন থেকে নেয়া হয়েছে। আয় হয় এমন প্রকল্পে এসব ঋণ বিনিয়োগ করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বলেন, কৃষি, রফতানি এবং প্রবাসী আয়সহ প্রতিটি খাতেই সাফল্য আছে বাংলাদেশের। প্রধানমন্ত্রীর সময় উপযোগী উদ্যোগে করোনা সংকট কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে কৃষি, শিল্প ও সেবা খাত।

অর্থ সচিব বলেন, পাকিস্তান ও শ্রীলংকার সম্মিলিত রিজার্ভের চেয়ে দ্বিগুন বাংলাদেশের বৈদেশিক মুদ্রার মজুদ। তাই শ্রীলংকার সাথে বাংলাদেশের তুলনা অমূলক। বৈদেশিক ঋণ ব্যবস্থাপনাও সুশৃঙ্খল।

এসময় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন জানান, অর্থবছরের প্রথম ৮ মাসে রাজস্ব আয়ের প্রবৃদ্ধি ১৫ শতাংশ। সামনের দিনে এটি আরো বাড়বে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ