34 C
আবহাওয়া
১২:২৯ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সৌদি আরামকোর এক বছরে ১৬১ বিলিয়ন লাভ

সৌদি আরামকোর এক বছরে ১৬১ বিলিয়ন লাভ


বিএনএ, বিশ্বডেস্ক: মধ্যপ্রাচ্যের সৌদি আরবের তেল উৎপাদনকারী জায়ান্ট কোম্পানি আরামকো জানিয়েছে, শুধুমাত্র ২০২২ সালেই তেল বিক্রি করে ১৬১ বিলিয়ন ডলার মুনাফা করেছে তারা।  রোববার (১২ মার্চ) সংস্থাটি জানিয়েছে অপরিশোধিত তেলের উচ্চমূল্যের জন্য এমন আয় করা সম্ভব হয়েছে।

আনুষ্ঠানিকভাবে সৌদি আরব অয়েল কোং নামে পরিচিত সংস্থাটি বার্ষিক প্রতিবেদনে বলেছে যে, তালিকাভুক্ত কোম্পানি হিসাবে তাদের বার্ষিক মুনাফা সর্বোচ্চ।

সৌদি আরামকোর সিইও এবং প্রেসিডেন্ট আমিন এইচ নাসের এক বিবৃতিতে বলেন, ‘আমাদের ধারণা যে- তেল ও গ্যাস অদূর ভবিষ্যতের জন্য অপরিহার্য থাকবে, আমাদের শিল্পে কম বিনিয়োগের ঝুঁকিগুলো বাস্তব।’

আরামকোর সিইও নাসের জানিয়েছেন, এই লাভের অর্থের ৩৬ দশমিক ৭ বিলিয়ন ডলার নতুন অবকাঠামো নির্মাণে ব্যয় করা হবে। গত বছরের শেষ চার মাসে লাভ হওয়া ১৯ দশমিক ৫ বিলিয়ন ডলার, এ বছরের প্রথম চার মাসের জন্য দেওয়া হবে।

রোববার (১২ মার্চ) খোলার আগে রিয়াদের তাদাউল স্টক এক্সচেঞ্জে আরামকোর শেয়ারের দাম ছিল ৮.৭৪ ডলার। এটি গত বছরের সর্বোচ্চ ১১.৫৫ ডলার থেকে কম। সৌদি আরামকোর বর্তমান মূল্য ১.৯ ট্রিলিয়ন ডলার। প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের পর এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মূল্যবান কোম্পানি। এর বেশিরভাগ শেয়ারের মালিক সৌদি সরকার।

২০২১ সালে আরামকো ১১০ বিলিয়ন মার্কিন ডলারের মুনাফা অর্জনের কথা জানিয়েছিল। এর আগে করোনাভাইরাস মহামারির সময়ে ২০২০ সালে তাদের মুনাফা হয়েছিল মাত্র ৪৯ বিলিয়ন ডলার। মহামারির কারণে সংস্থাটি সবচেয়ে কম মুনাফার মুখোমুখি হয়েছিল।

বিশ্ববাজারে বেঞ্চমার্ক ব্রেন্ট অপরিশোধিত তেল এখন ব্যারেল প্রতি ৮২ ডলারের কাছাকাছি বিক্রি হচ্ছে। যদিও জুন মাসে এর দাম ব্যারেল প্রতি ১২০ ডলার ছাড়িয়েছিল।

তেলের উচ্চমূল্য ও উৎপাদনে রাশ টানার জন্য সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ককে আরও উত্তেজিত করে তুলেছে। ইউক্রেনে রাশিয়ার হামলার পর সৌদি আরবকে তেল উৎপাদন বাড়ানোর অনুরোধ করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে তার সেই কথা রাখেনি সৌদি আরব। এ নিয়েই দুই দেশের সম্পর্কে দেখা দেয় উত্তেজনা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ