36 C
আবহাওয়া
১২:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » সার্চ কমিটিকে কি পরামর্শ দিলেন বিশিষ্টজনেরা

সার্চ কমিটিকে কি পরামর্শ দিলেন বিশিষ্টজনেরা


নতুন ইসি গঠনে প্রথম দফায় সার্চ কমিটিকে নানা পরামর্শ দিয়েছেন বিশিষ্টজনেরা। সকাল সোয়া ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত চলা বৈঠকে পরামর্শ দেন তারা।

বৈঠক থেকে বেরিয়ে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেন, যারা বিশেষ সুবিধাভোগী এমন কারও নাম না পাঠানোর পরামর্শ দেয়া হয়েছে। বলেন, নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের ক্ষেত্রে অবশ্যই তাদের সততা ও যোগ্যতা বিবেচনা করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক. আসিফ নজরুলও একই পরামর্শ দেন, তিনি বলেন, বিভিন্ন সরকারের মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন বা সরাসরি সরকারের ঘনিষ্ঠ লোক বলে পরিচিত এমন কারও নাম না পাঠানোর পরামর্শ দেয়া হয়েছে। জানান, সভায় কোনো নাম প্রস্তাব করা হয়নি। তবে কী ধরনের নির্বাচন কমিশন করা দরকার সে নিয়ে পরামর্শ দেয়া হয়েছে।

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট প্রফেসর মাহফুজা খানম বলেন, নতুন নির্বাচন কমিশনে যারা আসবেন তাদের অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে। একটি স্বচ্ছ নির্বাচনের মানসিকতা থাকতে হবে তাদের। অর্থের প্রতি যাদের লোভ রয়েছে এমন কাউকে নিয়োগ না দেয়ার পরামর্শ দেন তিনি। বলেন, কর্মজীবনে যারা সততার স্বাক্ষর রেখেছেন সেটিও পরীক্ষা করে নিতে হবে।

এছাড়া, ইসি গঠনে নাম প্রস্তাবের ক্ষেত্রে যারা কোনো রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্ট নয়। দক্ষ ও ব্যক্তিত্ব সম্পন্ন লোকদের নাম প্রস্তাবের পরামর্শ দিয়েছেন বৈঠক আগত বেশিরভাগ বিশিষ্টজন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ