28 C
আবহাওয়া
৮:৫৫ অপরাহ্ণ - জুলাই ৫, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় যুদ্ধ বিরতি : জাতিসংঘে ফের ভোট মঙ্গলবার

গাজায় যুদ্ধ বিরতি : জাতিসংঘে ফের ভোট মঙ্গলবার

জাতিসংঘ

বিশ্বডেস্ক :  ১৯৩-সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদ মঙ্গলবার(১২ ডিসেম্বর) গাজা উপত্যকায় ইসরাইল এবং ফিলিস্তিন হামাসের মধ্যে সংঘর্ষে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবিতে একটি খসড়া প্রস্তাবে ভোট দেওয়ার সম্ভাবনা রয়েছে, রবিবার কূটনীতিকরা এ তথ্য জানিয়েছেন। মিশর এবং মৌরিতানিয়া “শান্তির জন্য ঐক্যবদ্ধ” রেজুলেশন ৩৭৭ আহ্বান করার পরে এই ভোটের উদ্যেগ নিয়েছে জাতিসংঘ। এ দিন সাধারণ পরিষদের একটি বিশেষ অধিবেশন অনুষ্ঠিত হবে।

গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র শুক্রবার ভেটো দেয়ার পর এই পদক্ষেপ নেয়া হয়েছে।

অক্টোবরে সাধারণ পরিষদে একটি রেজ্যুলেশন গৃহীত হয় যেখানে “একটি অবিলম্বে, টেকসই এবং টেকসই মানবিক যুদ্ধবিরতি যাতে শত্রুতা বন্ধের দিকে পরিচালিত করে” আহ্বান জানানো হয়।এর সমর্থনে ভোট পড়ে ১২১টি , ১৪টি বিপক্ষে এবং ৪৪টি সদস্য দেশ অনুপস্থিত ছিল।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা গাজায় “অবিলম্বে, বাধাবিহীন” ত্রাণ প্রবেশেরসুযোগ করে দিতে ইসরাইলের প্রতি আহবান জানিয়েছে।

হু প্রধান গাজার বর্তমান পরিস্থিতিকে “বিপর্যয়কর” বলে অভিহিত করেছেন।

অন্যদিকে ইসরায়েল এবং হিজবুল্লাহর বিমান হামলা এবং ড্রোন হামলা বেড়ে যাওয়ায় লেবাননে জাতিসংঘের বাহিনী “বিস্তৃত সংঘাতের” জন্য সতর্ক করেছে।
গত 24 ঘন্টায় ২৯৭ সহ ৭ অক্টোবর থেকে ইসরায়েলি বোমাবর্ষণে প্রায় ১৮হাজার ফিলিস্তিনি নিহত এবং ৪৯,৫০০ আহত হয়েছে। যুদ্ধ শুরু হওয়া হামাসের হামলায় ইসরায়েলে আনুমানিক ১২০০ জন নিহত হয়েছিল।

সূত্র :জেরুজালেম পোস্ট/আলজাজিরা।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ