29 C
আবহাওয়া
৬:১৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ইবি শিক্ষক সমিতির নির্বাচন কাল

ইবি শিক্ষক সমিতির নির্বাচন কাল


বিএনএ, ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২২ আগামীকাল রোববার অনুষ্ঠিত হবে।রোববার (১২ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবনের ৪২৭ নং কক্ষে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। ভোট গ্রহণ শেষে ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হবে বলে জানান রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এ কে এম আব্দুস ছোবহান।

এর আগে আগ্রহী প্রার্থীদের আবেদনপত্র সংগ্রহ ও জমাদানের সময় নির্ধারিত ছিল ২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত। যাচাই বাছাই শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা গত ৭ ডিসেম্বর প্রকাশ করে নির্বাচন কমিশন।

ভোট প্রদানের ক্ষেত্রে রিটার্নিং অফিসার কিছু নিয়মাবলি বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন, প্রত্যেক প্রার্থীর নামের বাম পাশে একটি বক্স অংকিত থাকবে। ভোটপ্রদানের জন্য মনোনীত প্রার্থীর বাম পার্শ্বের বাক্সটি টিক চিহ্ন দিতে হবে। টিক চিহ্ন ব্যতীত অন্য কোনোরুপ চিহ্ন থাকিলে শুধুমাত্র সেই ভোটটি বাতিল বলে গণ্য হবে। অবশিষ্ট ভোট বৈধ বলে বিবেচিত হবে। প্রত্যেক ভোটার ব্যালট পেপারের ‘ক’ থেকে ‘ঙ’ পর্যন্ত প্রতিটি পদে একটি করে ভোট দিতে পারবেন। কোনো ভোটার একই পদে একাধিক ভোট প্রদান করলে তার সেই পদের ভোট বাতিল বলে গণ্য হবে। ‘চ’ বর্ণিত সদস্যপদসমূহের জন্য প্রত্যেক ভোটার মোট ১০টি ভোট দিতে পারবেন। সদস্যপদের জন্য ১০টির অধিক ভোট প্রদান করলে তার সদস্য পদে দেওয়া সকল ভোট বাতিল বলে গণ্য হবে।

এছাড়া ব্যালট পেপারে লাল কালি দিয়ে ভোট দিলে বা ব্যালটে কলম দিয়ে যেকোনো ধরণের লেখা থাকলে সেই ব্যালটটি বাতিল হবে। স্বাস্থ্য বিধি মেনে ভোট প্রদান করতে হবে এবং কোনো প্রকার ইলেকট্রনিকস ডিভাইস, মোবাইল, ক্যামেরা বা ছবি তোলা যায় এমন কোনো কিছু নিয়ে ভোট কেন্দ্রে প্রবেশ নিষেধ।

এবছর শিক্ষক সমিতির নির্বাচনে মোট ১৫টি পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রগতিশীল শিক্ষক সংগঠন শাপলা ফোরাম মনোনীত পূর্ণ প্যানেলের সভাপতি পদে অধ্যাপক ড. শাহজাহান মন্ডল, সহ-সভাপতি পদে ড. মোহা আনোয়ারুল হক, সাধারণ সম্পাদক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন, যুগ্ম-সম্পাদক ড. মিয়া মোঃ রাশিদুজ্জামান, কোষাধ্যক্ষ ড. দেবাশীষ শর্মা ও সদস্য পদে ড. মোঃ শামসুল আলম, ড. মোঃ মামুনুর রহমান, অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন, ড. মাহবুবুল আরফিন, ড. মোঃ আসাদুজ্জামান, ড. মোঃ সাজ্জাদ হোসেন, ড. তপন কুমার রায়, মোঃ শহীদুল ইসলাম, শাহেদ আহমেদ ও মোঃ রফিকুল ইসলাম।

এদিকে জাতীয়তাবাদ ও ইসলামী মুল্যবোধে বিশ্বাসী শিক্ষকদের মনোনীত পূর্ণ প্যানেলে সভাপতি পদে অধ্যাপক ড. মো. মিজানূর রহমান, সহ-সভাপতি ড. মো. আবু সিনা, সাধারণ সম্পাদক ড. মুহাম্মাদ মাহবুবুর রহমান, যুগ্ম-সম্পাদক ড. মোহা. মিজানুর রহমান, কোষাধ্যক্ষ ড. মো. আব্দুল বারী ও সদস্য পদে ড. নূরুন নাহার, মো. আব্দুস শহীদ মিয়া, ড. হুসাইন আহমাদ, ড. এ. কে. এম. মফিজুল ইসলাম, ড. মুহাম্মদ মাসউদ আল মাহাদী, ড. মো. জাহিদুল ইসলাম, ড. গাজী মো. আরিফুজ্জামান খান, ড. মোছা. খোদেজা খাতুন, মো. রফিকুল ইসলাম ও ড. মো. শাহীনুজ্জামান নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যদিকে প্রগতিশীল শিক্ষকদের একটি আংশিক প্যানেলে যুগ্ম-সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মো. ইব্রাহিম আব্দুল্লাহ, কোষাধ্যক্ষ ড. মোছা. শেলীনা নাসরিন এবং সদস্য পদে ড. কাজী আখতার হোসেন, ড. মো. আতিকুর রহমান, এ. কে. এম. শরফুউদ্দিন ও মোঃ শহিদুল ইসলাম।

এছাড়া জাতীয়তাবাদ ও ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী সাদা দল মনোনীত অপার একটি আংশিক প্যানেলের সভাপতি পদে অধ্যাপক ড. এ. এস. এম. সরফরাজ নওয়াজ, সাধারণ সম্পাদক পদে অধ্যাপক মোহাম্মদ সেলিম ও সদস্য পদে ড. এ.কে.এম. মতিনূর রহমান, ড. মোঃ আসাদুজ্জামান, ড. মো. মুজাহিদুর রহমান, ড. এম.এম. শরিফুল বারী ও মোহাম্মদ আনোয়ারুল ওহাব প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এবারে শিক্ষক সমিতির নির্বাচন কমিশনে রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করছেন অধ্যাপক ড. এ. কে. এম. আব্দুস ছোবহান। নির্বাচন কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুর রাজ্জাক এবং ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সভাপতি ড. মো. বখতিয়ার হাসান।

শিক্ষক সমিতির নির্বাচনের সার্বিক বিষয়ে রিটার্নিং অফিসার অধ্যাপক ড. এ কে এম আব্দুস ছোবহান বলেন, “শিক্ষক সমিতির নির্বাচন সু্ষ্ঠুভাবে সম্পন্ন করতে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সুষ্ঠু ও নিরপেক্ষ একটি নির্বাচন উপহার দিতে সকলের সার্বিক সহযোগিতা কামনা করছি।”

বিএনএ/তারিক, এমএফ

Loading


শিরোনাম বিএনএ