39 C
আবহাওয়া
৫:২৬ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন, সহিংসতায় নিহত ৬

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন, সহিংসতায় নিহত ৬

দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচন, সহিংসতায় নিহত ৬

বিএনএ ডেস্ক: দ্বিতীয় ধাপে দেশের ৮শ ৩৫টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিভিন্ন স্থানে সহিংসতায় ৬ জন নিহত হয়েছে। এর মধ্যে নরসিংদীর রায়পুরায় তিনজন, কুমিল্লায় একজন, চট্টগ্রাম ও কক্সবাজারে একজন করে নিহত হয়।  আহত হয়েছে শতাধিক মানুষ।

ব্যালট পেপার ছিনিয়ে নেয়ায় নেত্রকোণা, শেরপুর, মাদারীপুরসহ কয়েকটি এলাকার বেশ কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। মাদারীপুরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছোঁড়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নরসিংদী: নরসিংদীর রায়পুরা উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতায় তিনজন নিহত হয়েছে। ভোরে বাঁশগাড়ী ইউনিয়নের একটি কেন্দ্রের কাছে সালাউদ্দিন নামে এক ব্যক্তিকে গুলি করে হত্যা করে প্রতিপক্ষ। এর জেরে সকালে কয়েক দফা সংঘর্ষ হয়। সে সময় ঘটনাস্থলেই একজন এবং হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনের মৃত্যু হয়।

কুমিল্লা: কুমিল্লার মেঘনা উপজেলার আমিরাবাদ কেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে শাওন মিয়া নামের এক যুবক নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ২০জন।

চট্টগ্রাম: চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় লেলাং ইউনিয়নে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে একজন নিহত হয়েছে। সীতাকুণ্ডের সোনাইছড়িতে ইউনিয়ন পরিষদের দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। সে সময় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে একপক্ষের সমর্থকরা। এই ঘটনায় ৪ জনকে আটক করেছে পুলিশ।

কক্সবাজার: কক্সবাজার সদর উপজেলার খুরুশকুল ইউপি নির্বাচনে ভোট চলাকালীন সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে আকতারুজ্জামন পুতু (৩৫) নামে ১জন নিহত হয়েছে। এ ঘটনায় আরও ৬ জন আহত হয়েছে।

নোয়াখালী: নোয়াখালীর বেগমগঞ্জে কেন্দ্র দখলের চেষ্টাকালে পুলিশের গুলিতে স্বতন্ত্র প্রার্থীসহ তিনজন গুলিবিদ্ধ হয়েছে। সে সময়  ইট-পাটকেল নিক্ষেপ করে উত্তেজিত সমর্থকরা।

নেত্রকোণা: নেত্রকোণার লক্ষীগঞ্জ ইউনিয়নে নৌকা প্রতীকের সমর্থকরা ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সিল মারায় আতকাপাড়া কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে।

মাদারীপুর: মাদারীপুরের কালকিনি উপজেলার সাহেবরামপুর ইউপি নির্বাচনে ৩নম্বর ওর্য়াডের আন্দারচর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। সে  সময় ককটেল বিস্ফোরণ, গোলাগুলি ও কেন্দ্র দখলের ঘটনা ঘটে। সেখানে প্রায় দেড়ঘন্টা ভোটগ্রহণ স্থগিত ছিল। স্বতন্ত্র প্রার্থী মুরাদ সর্দার ও আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী কামরুল আহসান সেলিমের সমর্থকদের মধ্যে এই সয়ঘর্ষ হয়। ফাঁকা গুলি চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ। সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে।

গোপালগঞ্জ: গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ৬ নম্বর রাতইল ইউনিয়ন পরিষদ কেন্দ্রে নৌকা প্রতিকের সমর্থকরা ভোট কেন্দ্র দখল করে সিল মেরেছে। ফলে বেলা ১২ টা থেকে ভোট গ্রহণ বন্ধ করে দেয় প্রশাসন। সে সময় কেন্দ্রের প্রিজাইডিং অফিসার, ২ পুলিশ সদস্য ও সাংবাদিকসহ ৫ জন লাঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এছাড়া, শেরপুরসহ কয়েকটি এলাকায় বেশ কয়েকটি কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে। বগুড়া, নাটোর, ঝিনাইদহ,  জামালপুর, মেহেরপুর ও সাতক্ষীরার বিভিন্ন ইউপি নির্বাচনে সহিংসতা হয়েছে। এতে আহত হয়েছে বেশ কয়েকজন।

তবে, গাজীপুর, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর, শরীয়তপুর, গাইবান্ধা, লালমনিরহাট, মানিকগঞ্জসহ বিভিন্ন জায়গায় উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছেন ভোটাররা।

দ্বিতীয় ধাপের নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৩ হাজার ৩শ ১০ জন। সাধারণ সদস্য পদে ২৮ হাজার ৭শ ৪৭ জন আর সংরক্ষিত সদস্য পদে ৯ হাজারের বেশি। এরই মধ্যে ৮১টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান বিনাভোটে নির্বাচিত হয়েছেন। সাধারণ ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সদস্য নির্বাচিত হয়েছেন ২শ ৩ জন আর সংরক্ষিত সদস্য ৭৬ জন।

এই ধাপে ৮৩৫টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে বৃহস্পতিবার (১১ই নভেম্বর) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, চলে বিকেল ৪টা পর্যন্ত।

বিএনএনিউজ/আরকেসি

 

 

Loading


শিরোনাম বিএনএ