30 C
আবহাওয়া
২:৫২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » স্কুলে ভর্তির আবেদন ২৫ নভেম্বর থেকে

স্কুলে ভর্তির আবেদন ২৫ নভেম্বর থেকে

মাউশি

বিএনএ, ঢাকা: সারাদেশের স্কুলগুলোতে আগামি ২৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে অনলাইন ভর্তির আবেদন। যা চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে (মাউশি) ২০২২ সালের প্রথম থেকে নবম শ্রেণির স্কুলভর্তি সংক্রান্ত এক সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভায় ঢাকা মহানগরের নির্বাচিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে এ বছর সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইনে ভর্তি ফরম বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথমবারের মতো সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উভয় স্তরের ভর্তি লটারি কেন্দ্রীয়ভাবে আয়োজন করা হবে। আগামি ২৫ নভেম্বর আবেদন শুরু হয়ে ৮ ডিসেম্বর চলানোর প্রস্তাব করা হয়েছে। সরকারি স্কুলভর্তির লটারি ১৫ ডিসেম্বর ও বেসরকারি স্কুলের লটারি ১৯ ডিসেম্বর আয়োজন করার প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবনা অনুযায়ী, সরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো যাবে। অন্যদিকে, বেসরকারি স্কুলে ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি হতে পারবে শিক্ষার্থীরা। এ বিষয়ে টেলিটকের সঙ্গে আলোচনা করে স্কুলভর্তির সময় নির্ধারণ করা হয়েছে বলেও জানা গেছে।

মাউশির উপ-পরিচালক (বিদ্যালয়) ও স্কুল ভর্তি কমিটির সদস্য সচিব মো. আজিজ উদ্দিন বলেন, আগামী বছরের স্কুল ভর্তি সংক্রান্ত সভা হয়েছে। সেখানে ঢাকা মহানগরের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা উপস্থিত ছিলেন। ভর্তি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ভর্তির নীতিমালা পাঠানো হলে মাউশি থেকে বিজ্ঞপ্তি জারির মাধ্যমে স্কুল ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

করোনার কারণে আগামি বছরের ভর্তি ফরমের মূল্য কমানো হয়েছে। চলতি বছর প্রতিটি বেসরকারি স্কুলে ভর্তি ফরম ২০০ টাকা আর সরকারি স্কুলে ১৭০ টাকা ধার্য ছিল। এবার একসঙ্গে পাঁচটি স্কুলে আবেদনের জন্য ১১০ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে প্রতি স্কুলে আবেদন ফি ২২ টাকা করা হয়েছে।

বিএনএ/ এমএফ

Loading


শিরোনাম বিএনএ