39 C
আবহাওয়া
৫:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ৫-১১ বছর বয়সী শিশুদের করোনার টিকাদান শুরু

৫-১১ বছর বয়সী শিশুদের করোনার টিকাদান শুরু

৫-১১ বছর বয়সী শিশুদের করোনার টিকাদার শুরু

বিএনএ ডেস্ক: ৫-১১ বছর বয়সী শিশুদের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। পরীক্ষামূলকভাবে ১৬ স্কুলছাত্রকে বিশেষভাবে তৈরি করোনার টিকা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) ঢাকার শেরে বাংলা নগর এলাকার আবুল বাশার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী নিধি নন্দিনী দাসকে প্রথম এই টিকা দেয়া হয়।

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিশুদের পরীক্ষামূলক এই টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। উপস্থিত ছিলেন, শিক্ষামন্ত্রী দীপু মনি, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস এবং বিভিন্ন মন্ত্রণালয় ও উন্নয়ন সহযোগী সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তারা।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মায়েদের আক্ষেপ ছিল ছোটরা ভ্যাকসিন পায় নি। সে কার্যক্রম শুরু হয়েছে। ২৫ জুলাই সব সিটি করপোরেশন। পরে সারাদেশে ৫-১১ বছর বয়সী শিশুদের ভ্যাকসিন দেয়া হবে। মন্ত্রী বলেন, টিকাদানের প্রশংসা পেয়েছে বাংলাদেশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ প্রশংসা করেছে। শিশুদের ডাবল ডোজ হিসাবে ৪০ লাখ লাগবে। বাকিটার কনফরমেশন পেয়েছি।

মন্ত্রী জানান, ২ মাসের মধ্যে ৫-১১ বছর বয়সীদের ভ্যাকসিন কার্যক্রম সম্পন্ন করতে হবে। স্কুল কলেজ থেকে শিশুদের দূরে না থাকতে হয় সেজন্য টিকা কার্যক্রম চালবে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ১২-১৮ বছরে ১ কোটি ৫৩ লাখের বেশি শিক্ষার্থীর ৯৮ ভাগ টিকা নিয়েছে। ৫-১১ বয়সীদের পরীক্ষামূলক টিকা কার্যক্রম শুরু হয়েছে। এরপরে সিটি করপোরেশনে দেয়া হবে। পরে সারা দেশে দেয়া হবে। শিশুরা যেন ভালভাবে শিক্ষা কার্যক্রম চালাতে পারে সেজন্য এই টিকা কার্যক্রম।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ