36 C
আবহাওয়া
১২:৩১ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ঈদের দ্বিতীয় দিনেও কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসল্লিরা

ঈদের দ্বিতীয় দিনেও কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসল্লিরা

ঈদের দ্বিতীয় দিন কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসল্লিরা

বিএনএ ডেস্ক: ঈদের দ্বিতীয় দিনেও রাজধানীসহ সারাদেশে পশু কোরবানি দিচ্ছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

সোমবার (১১ জুলাই) সকালে রাজধানীর বিভিন্ন এলাকার পাড়া-মহল্লা ও প্রধান সড়কে পশু কোরবানি দিতে দেখা গেছে। ঈদের দিনের মতোই উৎসবমুখর পরিবেশে পশু কোরবানি করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অনেকেই পারিবারিক রীতি মেনে প্রতিবছর ঈদের পরের দিন কোরবানি দেন। সেই ধারাবাহিকতায় আজ পশু কোরবানি দিচ্ছেন অনেকে। আবার কেউ কেউ ঈদের দিন কসাই না পেয়ে আজ কোরবানি দিচ্ছেন।

ত্যাগের মহিমা এবং মহান আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য কেউ একাধিক কোরবানি দিচ্ছেন। কেউ আবার ব্যবসা ও কাজের চাপে পশু জবাই দিতে পারেননি, তারাই দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন।

দ্বিতীয় দিনের কোরবানির সংখ্যা পুরান ঢাকায় বেশি হলেও রাজধানীর অন্যান্য এলাকায়ও দেখা গেছে কোরবানির ব্যস্ততা। এছাড়া রাজশাহী, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জায়গায় কোরবানি দিচ্ছেন অনেকে।

ইসলামের বিধান অনুযায়ী, ঈদের দিন ছাড়াও আ‌রো দু‌দিন তথা জিলহজ মাসের ১১ তারিখ (ঈদের দ্বিতীয় দিন) ও ১২ তারিখও (ঈদের তৃতীয় দিন) সূর্যাস্তের আগ পর্যন্ত কোরবানি করার সুযোগ রয়েছে।

মুসলমানদের প্রধান দুটি ধর্মীয় উৎসবের একটি ঈদুল আজহা। সারাবিশ্বের মুসলমানরা মহান আল্লাহর সন্তুষ্টি ও করুণা লাভের জন্য হজরত ইব্রাহিমের (আ.) পুত্রকে কোরবানির প্রতীকী ত্যাগের ঐতিহ্য অনুসরণে ১০ জিলহজ পশু কোরবানি দিয়ে থাকেন।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ