23 C
আবহাওয়া
৮:৩২ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ১০ সন্তান এক সঙ্গে প্রসব

১০ সন্তান এক সঙ্গে প্রসব


রকমারি ডেস্ক: পৃথিবীতে কত আজব ঘটনাই না ঘটে। যমজ মাথা। যমজ হাত, কখনো তিন পা বিশিষ্ট শিশুর জন্ম হতে দেখা যায়। তাই বলে এক সঙ্গে ১০টি যমজ শিশু জন্ম! একসঙ্গে ১০ সন্তানের জন্ম দিয়ে বিশ্ব রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার এক নারী।

সোমবার (৭ জুন) স্থানীয় সময় রাতে দেশটির প্রশাসনিক রাজধানী প্রিটোরিয়ার একটি হাসপাতালে গোসিয়াম থামারা সিথোল নামে ৩৭ বছর বয়সী ওই নারী এক সঙ্গে ১০ সন্তানের জন্ম দেন।

গোসিয়াম থামারার স্বামী তেভো সোসোটেসি জানিয়েছেন, হাসপাতালে চিকিৎসকদের তত্ত্বাবধানে ছিল তার স্ত্রী। বিকেলে হঠাৎ করে ব্যথা অনুভব হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। গোসিয়ামের গর্ভে একাধিক সন্তান থাকার বিষয়টি চিকিৎসকরা আগেই নিশ্চিত করেছিলেন।

দুজন বিশেষজ্ঞ গাইনি চিকিৎসক ও তিনজন জেনারেল চিকিৎসকের সহগযোগিতায় সিজারের মাধ্যমে গোসিয়ামের গর্ভ থেকে একে একে ১০টি সন্তানকে বের করে আনেন। যার মধ্যে ৭ জন ছেলে ও ৩ জন মেয়ে রয়েছে। ৬ বছর আগে গোসিয়ামা যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন।

গোসিয়ামা সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমার গর্ভাবস্থা নিয়ে আমি হতবাক। প্রথম দিকে এটা কঠিন ছিল। আমি অসুস্থ ছিলাম। এটা আমার জন্য এখনও কঠিন, তবে আমি এখন অভ্যস্ত। আমি আর যন্ত্রণা অনুভব করি না। কেবল ঈশ্বরের কাছে প্রার্থনা করি, যেন আমার সব শিশুকে সুস্থ অবস্থায় পালন করতে পারি। আমি খুব সন্তুষ্ট।’

৩৭ বছর বয়সী সিথোল এর আগে যমজ সন্তানের জন্ম দিয়েছিলেন, যাদের বয়স এখন ছয় বছর। গর্ভধারণের ২৯ সপ্তাহের মধ্যে সোমবার সন্ধ্যায় প্রিটোরিয়া শহরে তিনি সন্তান প্রসব করেন। সন্তান জন্মদানের পর মা সুস্থ আছেন বলে জানা গেছে।

এর আগে ২০০৯ সালে যুক্তরাষ্ট্রে একই সঙ্গে আটটি শিশুর জন্ম দিয়ে এক নারী গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছিলেন। গত মাসে মালির ২৫ বছর বয়েসী হালিমা সিসি ৯টি বাচ্চার জন্ম দিয়েছিলেন – যারা মরক্কোর একটি ক্লিনিকে বেশ ভালো অবস্থায় আছে বলে জানা গেছে।

বিএনএনিউজ২৪/এমএইচ

Loading


শিরোনাম বিএনএ