25 C
আবহাওয়া
৬:৫৭ পূর্বাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে জমে উঠেছে পিঠা প্রদর্শনী

চট্টগ্রামে জমে উঠেছে পিঠা প্রদর্শনী

চট্টগ্রামে জমে উঠেছে পিঠা প্রদর্শনী

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রামে প্রথম বারের মতো নানান রকমের পিঠার সমাহার নিয়ে শুরু হওয়া পিঠা প্রদর্শনী ও বিক্রয়ের মহোৎসব জমে উঠেছে। বুধবার (৯ মার্চ) চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামের প্রশিক্ষণ মাঠে “জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ”আয়োজিত শুরু হওয়া এ মহোৎসবে প্রতিদিনই বাড়ছে দর্শনার্থীর সমাগম। যা চলবে আগামী ১৩ মার্চ পর্যন্ত।

পিঠা প্রদর্শনীতে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আসিফ বলেন, স্টল স্টল ঘুরে দেখে তিন-চার ধরনের পিঠা নিয়েছি। পরিবেশটা ভালো লেগেছে, পিঠাও মজা।

জানা যায়, বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতিকে জাগ্রত রাখতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় পিঠা উৎসব পরিষদ,চট্টগ্রাম আয়োজন করেছে এই পিঠা উৎসব। ৪৫ টি ষ্টল বসেছে পিঠা উৎসবে। তরুণ প্রজন্ম অনেক পিঠার নাম জানে না এই সব উৎসবের মাধ্যমে তারাও বিভিন্ন পিঠার নাম জানবে। নারিকেল পলি, জালপথি তিলের টপ, ঝিনুক পিঠা, চিংড়ি পিঠা, ইলিশ পিঠা, মালপোয়া, রস চিতই ভেজানো পিঠা, চুটকি পিঠা, দুধ পাকন ছাড়াও আরও বহু পিঠা রয়েছে স্টলগুলোতে।

পিঠা প্রদর্শনী ও বিক্রয় কমিটির সদস্য সচিব সাইফুল আলম বাবু বলেন, নগর জীবনে পিঠাপুলি বানানো এখন অনেকটা কমে গেছে। গ্রামবাংলার বাহারি পিঠা তৈরি আমাদের সংস্কৃতির অংশ। বাঙালির ঐতিহ্য। আমাদের দেশে সামাজিক, পারিবারিক ও ধর্মীয় উৎসবে পিঠার প্রচলন বেশ পুরোনো। এ রকম আয়োজন আমাদের গ্রামবাংলার সংস্কৃতিকে মনে করিয়ে দেয়।

তিনি বলেন, প্রতিদিন ২ থেকে ৩ হাজার দর্শনার্থী আসছে। সামনের দিনগুলোতে আরো বেশি দর্শনার্থী আসবে।
উল্লেখ, পিঠা উৎসব উপলক্ষে সেরা ৩ টি ষ্টলকে পুরস্কার দেওয়া হবে। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই পিঠা উৎসব।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ