25 C
আবহাওয়া
৯:২১ পূর্বাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ধর্ষিত হলে সম্ভ্রম যাবে কেন: শিক্ষামন্ত্রী

ধর্ষিত হলে সম্ভ্রম যাবে কেন: শিক্ষামন্ত্রী

ধর্ষিত হলে সম্ভ্রম যাবে কেন: শিক্ষামন্ত্রী

 

বিএনএ ডেস্ক: কুকুরে কামড় দিলে সম্ভ্রম যায় না, তাহলে ধর্ষিত হলে সম্ভ্রম চলে যাবে কেন? এমন প্রশ্ন তুলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১০ অক্টোবর) রাজধানীর ব্র্যাক ইন সেন্টারে কন্যাশিশু দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ প্রশ্ন তোলেন তিনি। শিক্ষামন্ত্রী বলেন, যতক্ষণ পর্যন্ত সমাজ মনে করবে-ধর্ষণ হলে সম্ভ্রমহানি ঘটে, ততক্ষণ পর্যন্ত ধর্ষণ চলতে থাকবে। এটা একটা হাতিয়ার হিসেবে কেউ না কেউ ব্যবহার করবে। যুদ্ধে ব্যবহার করবে, স্বাভাবিক জায়গায় ব্যবহার করবে, প্রেমে প্রত্যাখ্যাত হয়ে ব্যবহার করবে, পারিবারিক সম্পত্তি নিয়ে বিরোধের ক্ষেত্রে ব্যবহার করবে।

দীপু মনি বলেন, কুকুর কামড় দিলে সম্ভ্রম যায় না, কিন্তু ধর্ষিত হলে সম্ভ্রম যায়। নিশ্চয় সম্ভ্রম নারীর কোনও বিশেষ অঙ্গে থাকে না। অতএব, ধর্ষণের সঙ্গে সম্ভ্রমের কোনও সম্পর্ক থাকা উচিত নয়।

শিক্ষামন্ত্রী বলেন, যারা মহান মুক্তিযুদ্ধের সময় ধর্ষণের শিকার হয়েছিলেন, আমি কখনও মনে করি না তাদের সম্ভ্রমহানি হয়েছিল। তাদের একদল পশু নির্যাতন করেছিল। তাদের যদি কুকুরে কামড় দিতো, তাহলে নিশ্চয় আমরা বলতাম না সম্ভ্রমহানি হয়েছিল। তাদের পিতা ও সমাজ পরিত্যাগ করেছিল। একজন পিতা মুজিব তাদের মেয়ের মতো করে টেনে নিয়েছিলেন। সমাজে পুনর্বাসনের চেষ্টা করেছিলেন।

দীপু মনি বলেন, কোনও নারীর সারাটি জীবন ধ্বংস করার জন্য একটা কিছু করলাম। সমাজও তা-ই মনে করছে, মেয়েটিও তা-ই মনে করছে। এই জায়গা থেকে আমাদের বেরুতে হবে। নারীর অধিকার, মানুষের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মানসিক সমস্যা নিয়ে তোলপাড় হলেও কেউ স্বীকারই করে না। যারা জানেন তারাও স্বীকার করলেও রেমিডি চাইবার ব্যবস্থা করবে না। নারীরা, মাঝ বয়সী মানুষেরা, সমাজের বড় একটা অংশ মানসিক বৈকল্যে ভোগেন। কিন্তু এটাকে কেউ স্বীকার করতে রাজি নন।

বাচ্চা পড়তে পারছে না, ডিভাইসে আসক্ত হয়ে যাচ্ছে। কিন্তু বাচ্চাটিকে একজন মানসিক চিকিৎসকের কাছে, থেরাপিস্টের কাছে নিয়ে যাচ্ছি না কেন? তাহলে আমার মান-ইজ্জত থাকবে না। লোকে বলবে-মানসিক চিকিৎসকের কাছে গেছো কেন, থেরাপিস্টের কাছে গেছো কেন? আমার ছেলে, আমার মেয়ে কী পাগল, এরকম নানান কথা। আমরা মানসিক দোটানার মধ্যে থাকি, কিন্তু বাস্তবতাকে স্বীকার করতে চাই না বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ