32 C
আবহাওয়া
১০:১৭ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » সীমান্তে স্বর্না ও জয়ন্ত হত্যার প্রতিবাদে চুয়েটে ভারতবিরোধী মিছিল

সীমান্তে স্বর্না ও জয়ন্ত হত্যার প্রতিবাদে চুয়েটে ভারতবিরোধী মিছিল

সীমান্তে স্বর্না ও জয়ন্ত হত্যার প্রতিবাদে চুয়েটে ভারতবিরোধী মিছিল

বিএনএ, চুয়েট: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েটে) সীমান্তে হত্যার প্রতিবাদে মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা চত্বর হতে এই মিছিল শুরু হয়।

সম্প্রতি বাংলাদেশ ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে ১৩ বছর বয়সী বাংলাদেশি কিশোরী স্বর্ণা দাস নিহত হয়। উক্ত ঘটনার কয়েক দিনের মধ্যেই আবার গত ৯ সেপ্টেম্বর ভারতীয় বর্বরতার শিকার হলেন আরেক কিশোর শ্রী জয়ন্ত। পরপর এই দুই ঘটনায় ক্ষোভে ফুসছে পুরো দেশবাসী। বিএসএফের একের পর এক বর্বরতার বিরুদ্ধে দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদী মিছিল করছে জনগণ। এরই ধারাবাহিকতায় চুয়েটে এই মিছিল করা হয়।

মিছিলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা “রক্ত নিবি রক্ত চাস, আমরা সবাই স্বর্ণা দাস”, “আমার দেশ আমার মাটি, হবে না দিল্লির ঘাঁটি” মতো আরও ভারতবিরোধী স্লোগান দেন।

এ বিষয়ে জানতে চাইলে মিছিলে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়টির নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের চতুর্থবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ বেলাল হোসেন রিফাত বলেন, প্রায় প্রতিবছরই ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) দ্বারা সীমান্তবর্তী এলাকায় বাংলাদেশের সাধারণ মানুষকে নির্মমভাবে হত্যা করা হয়। মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র এর তথ্য মতে, শুধু ২০২৩ সালেই ৩১ জন বাংলাদেশিকে হত্যা করেন বিএসএফ বাহিনী কর্তৃক। সম্প্রতি কাছাকাছি সময়ের মধ্যে স্বর্ণাদাস ও জয়ন্ত কুমার সিংহ নামের একটি কিশোরকে হত্যা করে বিএসএফ বাহিনী।

তিনি আরও বলেন এভাবে দিনের পর দিন, বছরের পর বছর ধরে ভারতীয় বিএসএফ বাহিনী ঠান্ডা মাথায় বাংলাদেশের সীমান্তে গণহত্যা চালিয়ে আসছে। তাই আধিপত্যবাদী ভারতের এই শীতল গণহত্যার প্রতিবাদস্বরূপ এবং বাংলাদেশের সার্বভৌমত্বে ভারতের নগ্ন হস্তক্ষেপের বিরুদ্ধে আমাদের এই মিছিলের আয়োজন করা হয়।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ