32 C
আবহাওয়া
১০:২৯ অপরাহ্ণ - সেপ্টেম্বর ১৯, ২০২৪
Bnanews24.com
Home » জামালপুরে যুব উন্নয়নের প্রশিক্ষণে স্বাবলম্বী হচ্ছে বেকার নারী

জামালপুরে যুব উন্নয়নের প্রশিক্ষণে স্বাবলম্বী হচ্ছে বেকার নারী


বিএনএ, জামালপুর: সরকারের গ্রামীণ অর্থনৈতিক উন্নয়ন ও শিক্ষিত যুব মহিলাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে যুব উন্নয়নের মাধ্যমে সারা দেশের ন্যায় জামালপুরে ইলেক্ট্রনিক্সের প্রশিক্ষণ নিয়ে অসংখ্য যুব মহিলার আত্মকর্মসংসংস্থান হয়েছে। এ সব যুব মহিলারা প্রশিক্ষণ নিয়ে জেলা শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলের বাজারে টিভি ফ্রিজ মেরামতের দোকান দিয়ে নিজেদের সচ্ছলতা ফিরিয়ে এনেছে। ফলে শিক্ষিত বেকার যুব মহিলারা আজ কর্মমুখী ও স্বাবলম্বী।

স্থানীয় সূত্রে জানা যায়, জেলা শহরের বেলটিয়া এলাকায় যুব উন্নয়নের প্রশিক্ষণ কেন্দ্র। এ কেন্দ্রে শিক্ষিত বেকার যুব মহিলাদের আত্মকর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ হয়ে থাকে। ইতোমধ্যে অনেকে ইলেক্ট্রনিক্স টিভি ফ্রিজ মোবাইলের উপর প্রশিক্ষণ নিয়েছে। এ সব প্রশিক্ষিত যুব মহিলারা জেলা শহর থেকে শুরু করে সদর উপজেলাধীন নান্দিনা বাজার, নরুন্দীবাজার, গোপালপুর বাজার ও দিকপাইত বাজারে টিভি ফ্রিজ মেরামতের দোকান দিয়ে দৈনিক ২ থেকে ৩ হাজার টাকা আয় করছে।

কথা হয় নাছিমার সাথে। তিনি বলেন, সরকার নারীর ক্ষমতায়ন ও আত্মকর্মসংস্থান তৈরির লক্ষ্যেই এ কর্মসূচি প্রকল্প বাস্তবায়ন করছে। যার জন্যে গ্রামীণ মহিলারা আজ আত্মনির্ভরশীল। সরকারের এ প্রকল্প মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যাপকভাবে বাস্তবায়ন হয়েছে।

যুব উন্নয়ন সংস্থা জানায়, এ সব উপজেলাধীন বিভিন্ন এলাকার প্রায় ৩ শতাধিক শিক্ষিত যুব মহিলা প্রশিক্ষণ নিয়ে আত্মকর্মমুখী হয়েছেন। এরা উপজেলা সদর থেকে বিভিন্ন বাজারে টিভি ফ্রিজ মেরামতের দোকান দিয়ে পরিবারের সচ্ছলতা ফিরিয়ে এনেছে। এমনকি হোম সার্ভিসের মাধ্যমেও আয় করছে।

জেলা কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহ বলেন, আত্ম কর্মসংস্থান তৈরির লক্ষ্যে সরকার এ সব প্রকল্প হাতে নিয়ে যুব উন্নয়নের মাধ্যমে বাস্তবায়ন করছেন। যার জন্যে শিক্ষিত যুব মহিলাদের কর্মের দুয়ার উন্মোচিত হয়েছে।

বিএনএনিউজ/ কাজী রফিকুল হাসান/রেহানা/হাসনা


শিরোনাম বিএনএ