28 C
আবহাওয়া
৫:৩৫ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

কাপ্তাই হ্রদে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা

বিএনএ, রাঙামাটি : কার্প জাতীয় মাছের প্রজনন ও বংশ বৃদ্ধির জন্য আগামী ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই পর্যন্ত তিন মাস কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সোমবার (১০ এপ্রিল) সকালে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপক কমান্ডার মোহাম্মদ আশরাফুর আলম ভুইয়াসহ মৎস্য ব্যবসায়ীরা।

জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, গত বছর পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় এবার রাঙামাটির কাপ্তাই হ্রদে পানির স্তর অস্বাভাবিক হারে কমে গেছে। ফলে মাছের প্রাকৃতিক প্রজনন রক্ষার্থে প্রায় ১০ দিন আগেই কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ ধরা, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। মৌসুমের এই সময়ে কাপ্তাই হ্রদে পানি থাকার কথা ৮৬ এমএসএল। বর্তমানে পানি রয়েছে ৭৬ এমএসএল।

তিনি আরও বলেন, অবৈধ উপায়ে মাছ ধরা, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি কাপ্তাই হ্রদের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে নৌপুলিশ মোতায়ন করা হবে। হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মৎস্য আহরণ বন্ধকালীন জেলেদের ভিজিএফ কার্ডের মাধ্যমে প্রতি মাসে জেলেপ্রতি ২০ কেজি করে চাল দেয় সরকার। জেলা মৎস্য অফিসের তথ্যমতে, কাপ্তাই হ্রদে মৎস্য শিকার করে জীবিকা নির্বাহ করেন ২৫ হাজার জেলে।

বিএনএনিউজ/ বিএম

Loading


শিরোনাম বিএনএ