34 C
আবহাওয়া
৯:৪২ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » জাতীয় নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র নেয়ার পরিকল্পনা ইসি’র

জাতীয় নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র নেয়ার পরিকল্পনা ইসি’র

জাতীয় নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র নেয়ার পরিকল্পনা ইসি'র

বিএনএ: বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় এড়াতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র অনলাইনে জমা নেয়ার বিধান সংযোজনের পরিকল্পনা করছে নির্বাচন কমিশন। এ পরিকল্পনা বাস্তবায়ন হলে রিটার্নিং ও সহকারী কর্মকর্তার কার্যালয়ে গিয়ে প্রার্থীর মনোনয়নপত্র সরাসরি জমা দিতে হবে না। বিষয়টি নিয়ে কমিশনের পরবর্তী সভায় আলোচনা করা হবে। এ তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। 

সোমবার (৯ জানুয়ারি) নির্বাচন ভবনে ব্রিফিং কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান আরও বলেন, বিশ্বে বাংলাদেশ ডিজিটাল দেশ হিসেবে পরিচিত পেয়েছে। এখন নিজেদের স্মার্ট বাংলাদেশ দাবি করি আমরা। স্কুল-কলেজ থেকে শুরু করে সবকিছুর আবেদনই অনলাইনে সাবমিশন হচ্ছে। অনলাইনে সাবমিশন দিলে সুবিধা আছে। জনপ্রতিনিধিরা শোডাউন দিয়ে মনোনয়ন জমা দেন। অভিযোগ আছে, যারা সাবমিশন করতে চায় তাদের অনেকে বাধা দেয়া হয়।

আহসান হাবিব বলেন, অনলাইনে মনোনয়ন জমায় যেন অসুবিধা না হয়-সেটি বিবেচনা করা হচ্ছে। প্রথমে ইউনিয়ন পরিষদ, তারপর উপজেলা, সিটি করপোরেশন নির্বাচনেও ব্যবহার করা হবে। এগুলোতে সফল হলে জাতীয় নির্বাচনেও অনলাইনে মনোনয়ন জমা দেয়ার ব্যবস্থা করা হবে। সুন্দর জিনিস হলে সবাই গ্রহণ করবেন বলে মনে করেন তিনি। 

অনলাইনের পাশাপাশি কেউ চাইলে সশরীরে গিয়েও মনোনয়নপত্র জমা দেওয়ার বিধান রাখা হবে কিনা- জানতে চাইলে আহসান হাবিব খান বলেন, ‘সমস্ত কিছু বিবেচনা করেই অনলাইনে করা হবে। দুইটা অপশন থাকবে না।

ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) আহসাব হাবিব বলেন, কমিশনের সিদ্ধান্ত ছিল ১৫০ আসনে ইভিএমে ভোট গ্রহণের। কিন্তু তার ইচ্ছে শতভাগ কেন্দ্রে ইভিএমের ব্যবস্থা করা। আর্থিক বিষয়টি বিবেচনা করে পরিকল্পনা কমিশন তাদের মূল্যায়নের পর সিদ্ধান্ত জানাবে।

বিএনএ/এ আর 

Loading


শিরোনাম বিএনএ