40 C
আবহাওয়া
৬:৪৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » ১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করছে মেটা

১১ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই করছে মেটা


বিএনএ, বিশ্বডেস্ক: ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ইনকরপোরেশন ১১ হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে। বুধবার (৯ নভেম্বর) থেকেই এই ছাঁটাই শুরু হয়েছে।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ব্লগ পোস্টে ঘোষণা দিয়ে লিখেছেন, মেটার ইতিহাসে আমরা সবচেয়ে কঠিন কিছু পরিবর্তনের কথা আপনাদের জানাতে যাচ্ছি। আমি আমাদের কর্মী ১৩ শতাংশ কমানোর পরিকল্পনা করেছি। এর ফলে আমাদের মেধাবী ১১ হাজারের বেশি কর্মীকে ছেড়ে দিতে হচ্ছে।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেটায় ৮৭ হাজারের বেশি কর্মী ছিল উল্লেখ করে জাকারবার্গ বলেন, আমরা প্রতিষ্ঠানটির কলেবর ছোট করতে ও আরও দক্ষ হিসেবে গড়ে তুলতে আরও বাড়তি কিছু পদক্ষেপ গ্রহণ করছি। এর মধ্যে রয়েছে ব্যয় সংকোচন ও বছরের প্রথম প্রান্তিকে নতুন কর্মী নিয়োগ বন্ধ রাখার মতো নানা পদক্ষেপ।

২০০৪ সালে ফেসবুক প্রতিষ্ঠার পর থেকে এই প্রথম এত বড় ছাঁটাইয়ের সিদ্ধান্ত নেওয়া হলো। জাকারবার্গ পুঁজিতে আরো দক্ষ হওয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন এবং বলেছেন, তার কম্পানি ‘উচ্চ অগ্রাধিকার বৃদ্ধির ক্ষেত্রগুলোতে’ স্থানান্তরিত হবে, যেমন মেটার কৃত্রিম বুদ্ধিমত্তা আবিষ্কার ইঞ্জিন, বিজ্ঞাপন এবং ব্যাবসায়িক প্ল্যাটফর্মের পাশাপাশি মেটাভার্স প্রকল্প।

এদিকে গত সপ্তাহে টুইটারেও কর্মী ছাঁটাই করা হয়েছে। কম্পানিটি তার কর্মসংস্থানের প্রায় ৫০ শতাংশ কমিয়ে দিয়েছে। এ সময় অনেক কর্মী হঠাৎ করেই জানতে পারেন যে তারা চাকরি হারিয়েছেন। মাস্ক বলেছিলেন, সামাজিক নেটওয়ার্কে ক্ষতি রোধ করার জন্য পদক্ষেপগুলো প্রয়োজনীয় ছিল। অবশ্য পরে তিনি চাকরিচ্যুত কয়েকজন কর্মীকে কাজে ফিরে যেতে বলেছেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ