23 C
আবহাওয়া
৮:২৯ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » আনোয়ারায় এবার ৮ বৌদ্ধ বিহারে উড়বে ফানুস

আনোয়ারায় এবার ৮ বৌদ্ধ বিহারে উড়বে ফানুস


বিএনএ, আনোয়ারা (চট্টগ্রাম) : ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা আয়োজনের মধ্যে দিয়ে আনোয়ারায় অনুষ্ঠিত হবে বৌদ্ধধর্মালম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা ও দানোত্তম কঠিন চীবর দান।

জানা যায়, চট্টগ্রামের আনোয়ারা উপজেলার ১১টি ইউনিয়নের মধ্যে ৩টি ইউনিয়নের ৮টি বৌদ্ধ বিহারে ধর্মীয় এই মহা উৎসব পালন করে থাকে বৌদ্ধ ধর্মীলম্বীরা। আজ সকাল থেকে এসব বৌদ্ধ বিহারে শুরু হবে নানা আয়োজন। সন্ধ্যায় আটটি বৌদ্ধ বিহারে হবে ফানুস উত্তোলন। আজ ও কাল দুই দিন ব্যাপী এসব বিহারে চলবে ধর্মীয় নানা আয়োজন। বিশেষ করে আজ সন্ধ্যা ৬টায় উড়ানো হবে আকাশ প্রদীপ বা ফানুস বাতি।

আনোয়ারায় ৮টি বৌদ্ধ বিহারের মধ্যে রয়েছে উপজেলার ৪নং বটতলী ইউনিয়নে ১টি, ৮নং চাতরী ইউনিয়নে ২টি ও ৯নং পরৈকোড়া ইউনিয়নের মধ্যে রয়েছি ৫টি। এসব বৌদ্ধবিহার হচ্ছে, বটতলী সার্বজনীন জেতবন বৌদ্ধ বিহার, কেঁয়াগড় সার্বজনীন বৌদ্ধ বিহার, রুদুরা আনন্দ নিকতন বৌদ্ধ বিহার, তালসরা মৃৎসুদ্দিপাড়া বিবেকারাম বিহার, তালসরা আনন্দরাম বৌদ্ধ বিহার, চেনামতি সচ্ছিদানন্দ বৌদ্ধ বিহার, ওষখাইন সদ্ধাম্মানন্দ বিহার ও তিশরী বেনবুন বিহার।

এসব বিহার অধ্যক্ষরা জানান, আজ থেকে বৌদ্ধ বিহারগুলােতে পুণ্যার্থীরা পুজা দেওয়ার উদ্দ্যেশ্য সমবেত হবে। দেশ, জাতি ও মানুষের কল্যাণ কামনায় প্রদীপ প্রজ্জ্বলন করবে। এছাড়া ধর্মীয় রীতি অনুযায়ী ভিক্ষু সংঘকে ভক্তরা করবেন পিন্ড দান। এসময় বৌদ্ধ উপাসক উপাসিকরা পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করবে। বৌদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে আয়োজন হবে ধর্মীয় আলােচনা সভা। সন্ধ্যায় প্রবারনা পূর্ণিমার মূল উৎসব ফানুস উত্তোলন করা হবে। এছাড়াও সন্ধ্যায় প্রতিটি বৌদ্ধ বিহারে প্রজ্জলিত হবে অসংখ্য মাঙ্গলিক প্রদীপ।

তালসরা আনন্দরাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ জিনরতন মহাস্থবির বলেন, সরকার বৌদ্ধ ধর্মাবলম্বীদের উৎসব নিরাপদে ও শঙ্কামুক্ত করতে যে উদ্যোগ নিয়েছে এতে আমরা খুশি। আমরা আশা করছি আমাদের দুই দিনের উৎসবে প্রশাসনের সার্বিক সহযোগিতা পাবো। আমরা নিরাপদে উৎসব পালন করব। এই উৎসব দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে।

আনোয়ারা থানার অফিসার ইনচার্জ (ওসি) মির্জা মোহাম্মদ হাসান জানান, উপজেলায় ৮টি বৌদ্ধ বিহারের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নিয়মিত টহলের পাশাপাশি অতিরিক্ত ফোর্স ও তল্লাশি চৌকি বসানো হয়েছে। আশা করছি ব্যাপক নিরাপত্তায় উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বৌদ্ধধর্মাবলম্বীদের এই ধর্মীয় উৎসব পালিত হবে।

বিএনএ/ এনামুল হক নাবিদ, ওজি

Loading


শিরোনাম বিএনএ