36 C
আবহাওয়া
১২:০৮ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » ডিমের বাজার চড়া

ডিমের বাজার চড়া

ডিমের বাজার চড়া

বিএনএ ডেস্ক: আবারও চড়া ডিমের বাজার। ৩-৪ দিন ব্যবধানে এক ডজন ফার্মের মুরগির ডিমের দাম বেড়েছে ১০ টাকা। রাজধানীর বেশ কয়েকটি কাঁচাবাজারের চিত্র এমন দেখা গেছে।

৯ আগস্ট থেকে ডিমের দাম বাড়তে শুরু করে। ১৩ আগস্ট যা ‘রেকর্ড’ পর্যায়ে পৌঁছায়। প্রায় ১ দশক আগে বার্ড ফ্লু মহামারির সময় সর্বশেষ ডিমের দাম এত বেড়েছিল।

১৮ থেকে ২৪ আগস্টের মধ্যে জাতীয় ভোক্তা অধিকার সুরক্ষা অধিদপ্তর ডিমের আড়তে অভিযান চালায়। এরপর ধীরে ধীরে কমতে শুরু করে ডিমের দাম। তবে এই স্বস্তি ছিল ক্ষণস্থায়ী। ৫ সেপ্টেম্বর থেকে ডিমের দাম আবারও বাড়তে শুরু করেছে।

খুচরা বিক্রেতারা বলছেন, দাম বাড়ার বিষয়টি পাইকারি ও বড় ব্যবসীরা ভাল জানে। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় বাড়তি দামে কিনতে হচ্ছে তাদের। তবে বড় ব্যবসায়ীদের অভিযোগ, মুরগির খাবারের গুরুত্বপূর্ণ উপকরণ সয়াবিন মিল ও ভুট্টার দামও বেড়ে গেছে। গত কয়েক মাসে সয়াবিন মিল ও ভুট্টার দাম যথাক্রমে ৩০ ও ৪০ শতাংশ বেড়েছে। এরসঙ্গে যোগ হয়েছে জ্বালানি ও পরিবহনের খরচ বাড়ার সমস্যা।

বাংলাদেশ ডিম উৎপাদক সমিতির মতে, দেশে দৈনিক সাড়ে ৩ থেকে ৪ কোটি ডিমের চাহিদা রয়েছে। ডিমের একটি বড় অংশ আসে সারা দেশে ছড়িয়ে থাকা খামারগুলো থেকে।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য থেকে জানান যায়, ২০২১-২২ অর্থবছরে প্রায় ২ হাজার ৩৩৫ কোটি ডিম উৎপাদন হয়েছে। আগের দশকের তুলনায় উৎপাদন প্রায় ৩ গুণ হয়েছে।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ